১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৪৫
শিরোনাম:

প্রবাসী বাংলাদেশিরা ইতালি ফিরলে জরিমানাসহ তিন মাস কারাদণ্ডের আশঙ্কা, বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

১ টিভির নিয়মিত অনুষ্ঠান একাত্তুর জার্নালে গত রোববার তিনি একথা বলেন। অনুষ্ঠানে অতিথি ছিলেন সাংবাদিক জহিরুল আলম ও আশিস সৈকত।

ইতালিফেরত প্রবাসীদের বিমানবন্দর থেকে সেলফ কোয়ারেইনটাইনে পাঠানো হলে উত্তেজিত হয়ে পড়েন তারা। তাদের বক্তব্য, করোনাভাইরাস নেই মর্মে ইতালির ডাক্তার সার্টিফিকেট দিয়েছেন তাদের। রোম এবং দুবাই বিমানবন্দরেও চেকআপ করা হয়েছে বলে তাদের দাবি।

প্রতিমন্ত্রী বলেন, ইতালি থেকে আগতরা ডাহা মিথ্যা বলছেন। চ্যালেঞ্জ দিয়ে বলছি, করোনা আক্রান্ত কোনো দেশের হাসপাতাল ও বিমানবন্দর কাউকে সুস্থতার সার্টিফিকেট দেয় না। ইতালিতে হাসপাতাল থেকে সুস্থ রোগীও আবার করোনায় আক্রান্ত হয়েছেন। ইতালি সরকার দেশের ও বিদেশি নাগরিকদের বাসা থেকে বেরুতে সম্পূর্ণ নিষেধ করেছে।

তাদের সেলফ কোয়ারেনটাইনে থাকতে বলা হয়েছে। জরুরি কাজে যেমন ড্রাগ, খাবার কিংবা স্বাস্থ্যসেবা নিতে সবাইকে একটি ফরম পূরণ করে সঙ্গে রাখতে বলা হয়েছে। পুলিশ ওই ফরম দেখালে ছেড়ে দেয়। কিন্তু বাংলাদেশীরা দেশে এসে ওই ফরম দেখিয়ে বলার চেষ্টা করছে, তারা করোনাভাইরাস আক্রান্ত নন। ইতালি সরকার তাদের সার্টিফিকেট দিয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রবাসীরা ইতালি সরকারের নির্দেশ অমান্য করেছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে বাংলাদেশিরা ইতালি ফেরার পর নির্দেশনা লংঘনের অপরাধে তিন মাস কারাদণ্ড, পাশাপাশি ২০৬ ইউরো জরিমানাও হতে পারে।