১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:৪৯
শিরোনাম:

রোহিঙ্গাদের ভাসানচর থেকে সরিয়ে কক্সবাজারের শিবিরে আনতে বললেন জাতিসংঘ মহাসচিব

গত সপ্তাহে সমুদ্রে ভাসমান রোহিঙ্গাদের উদ্ধার করে নেয়া নোয়াখালির ভাসানচরে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, বর্ষা মৌসুমে এটি বন্যাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ার ঝুঁকি রয়েছে। তিনি রোহিঙ্গাদের কক্সবাজারের আশ্রয়শিবিরে ফেরত আনার আহŸান জানান। আল জাজিরা

বাংলাদেশের কর্তৃপক্ষ বলেছে, করোনা সংক্রমণের শঙ্কা থাকায় উদ্ধারকৃত নতুন ৩০৮ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়েছে। গুতেরেস বলছেন, কোয়ারেন্টাইন পর্ব শেষ হওয়ায় পর তাদের আশ্রয়শিবিরে ফেরত আনা প্রয়োজন। তিনি আরো বলেন, তাদের শরণার্থী সুরক্ষা পাওয়া উচিত। আমি মনে করি বাংলাদেশে তারা মানবিক সুরক্ষা পাবে। কক্সবাজারে অবস্থান করা নিজের পরিবারের সাথে মিলিত হওয়ার সুযোগ তাদের পাওয়া উচিত।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন এএফপিকে দেয়া সাক্ষাতকারে বলেছেন, গত বছর ভাসানচরে ১ লাখ রোহিঙ্গার বসবাসের উপযোগী বাসস্থান নির্মাণ করা হয়েছে। যাদের এটি নিয়ে উদ্বেগ রয়েছে তাদের উচিত নিজ দেশে রোহিঙ্গাদের স্থান দেয়া। আমরা আর কোনো রোহিঙ্গা চাই না। আমাদের তাদের রাখার কোনো জায়গা নেই। যে দেশগুলো চায় না রোহিঙ্গারা ভাসানচরে থাকুক তারা যেনো তাদের নিজেদের দেশে নিয়ে যায়। অথবা তাদের মিয়ানমারে ফিরতে হবে।

তিনি রোহিঙ্গাদের নিজভূমি রাখাইনে ফিরতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগের আহ্বান জানান।

২০১৭ সালের মিয়ানমারের সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ, হামলা ও লুট-তরাজের শিকার হয়ে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। বাংলাদেশে বর্তমানে ১০ লাখ রোহিঙ্গা রয়েছে।