৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৩৯
শিরোনাম:

চীন-ভারত যুদ্ধ বাঁধলে বাংলাদেশের জন্যও পরিস্থিতিতে জটিল হবে : প্রতিরক্ষা বিশেষজ্ঞ মাহমুদ আলি

এ মন্তব্য করেন তিনি। মাহমুদ আলি প্রতিরক্ষা বিশেষজ্ঞ এবং কুয়ালালামপুরের মালয় বিশ্ববিদ্যালয়ের চীনা ইনস্টিটিউটের অধ্যাপক। বিবিসি অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সোমবার রাতে লাদাখ সীমান্তে কর্নেলসহ নিহত হয়েছে ২০ ভারতীয় সেনা। নিজেদেরও সেনা হতাহত হয়েছে ইঙ্গিত দিলেও এখনো স্পষ্ট করে কিছু বলেনি চীন। এখন যদি দুটি দেশ যুদ্ধে জড়ায় তবে বাংলাদেশ কুটনীতিকভাবে একটু বিপদে পড়বে। কারণ ভারতের সঙ্গে সম্পর্ক ভালো বর্তমান সরকারের আবার চীনের সাথেও দিনদিন সম্পর্ক ভালো হচ্ছে।

তিনি বলেন,সাম্প্রতিক সময়ে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলোর বেশ ভালো সম্পর্ক গড়ে উঠেছে। যেমন- জাপান, অস্ট্রেলিয়া, ইসরায়েল এবং ইউরোপের দেশগুলোর সঙ্গে। উল্টোদিকে চীনের সঙ্গে আমেরিকার খারাপ সম্পর্ক। তাই ভারত-চীন যুদ্ধে জড়ালে আমার ধারণা বাংলাদেশ কারো পক্ষ নিবে না বলেই একটু ‘অস্বস্তি’তে পড়বে।

চীনের বাংলাদেশে অনেক বিনিয়োগ আছে। অনেক সমরাস্ত্র চীন থেকে এসেছে। বাংলাদেশি সেনা কর্মকর্তারা চীন থেকে প্রশিক্ষণ পেয়েছেন। ভারতের সঙ্গেও বাংলাদেশের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ সম্পর্ক। কিন্তু সেটা রাজনৈতিক সম্পর্ক, সামরিক নয়।