১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:২৩
শিরোনাম:

খালেদা জিয়া কি লন্ডন যাচ্ছেন? ভিসা করা আছে গৃহকর্মী ফাতেমারও

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডনে যাচ্ছেন এমন একটি গুঞ্জন এখন দলটির পাশাপাশি অন্য রাজনৈতিক দলগুলোর মধ্যেও ছড়িয়েছে। বলা হচ্ছে, শুধু রাজনৈতিক হিসাব-নিকাশ মিললেই একটা সুবিধাজনক সময়ে তিনি বিদেশে চলে যেতে পারেন। খালেদা ও তাঁর গৃহকর্মী ফাতেমার যুক্তরাজ্যে যাওয়ার ভিসা কিছুদিন আগেই করা হয়েছে বলে জানা গেছে। এখন বাকি রয়েছে হিসাব মেলা।

বিএনপির সংশ্লিষ্ট সূত্রগুলোর মতে, এই হিসাব-নিকাশের অর্থ হলো সরকারের সঙ্গে খালেদা জিয়া ও তার পরিবারের দেনদরবার বা সমঝোতাপ্রক্রিয়া। ওই প্রক্রিয়া তখনই চূড়ান্ত হবে, যখন সরকার মনে করবে খালেদা জিয়া বিদেশে গেলে সরকারের কোনো ক্ষতি নেই। অর্থাৎ তিনি লন্ডনে থাকলেও সরকারের বিরুদ্ধে সরব হবেন না এমন নিশ্চয়তার পাশাপাশি খালেদা জিয়া দেশে অবস্থান করলে রাজনীতির অন্য কী ‘লাভ’ রয়েছে, সেগুলোও হিসাবে আসবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।

গত ২৮ মে ভাড়া করা একটি উড়োজাহাজে স্ত্রীকে সঙ্গে নিয়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান যুক্তরাজ্যে যাওয়ার পর খালেদা জিয়ার বিদেশ যাওয়ার গুঞ্জন নতুন মাত্রা পায়। ২০১৭ সালেও লন্ডনের একটি হাসপাতালে চোখের অস্ত্রোপচার হয়েছিল খালেদা জিয়ার। এদিকে দক্ষিণ লন্ডনের উপকণ্ঠে টেমস নদীর ধারে ওয়ালটন এলাকার আগের বাসা বদল করে কিছুদিন আগেই কিছুটা বড় পাঁচ-ছয় রুমের নতুন একটি বাসা ভাড়া নিয়েছেন তারেক রহমান।