১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:০৬
শিরোনাম:

এখনো ক্রেতাশূন্য পশুর হাট, কিন্তু দাম কমছে না

রাজধানীর কোরবানির পশুর হাটগুলোতে ছোট ও মাঝারি সাইজের গরুর চাহিদা বেশি। সে কারণে ছোট ও মাঝারি গরুর চাহিদা থাকায় বেশি দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা। ঢাকার ১৭টি পশুরহাটের মধ্যে প্রায় সবকটি হাটেই কোরবানির পশু দিয়ে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। তবে বেচাকেনা জমে না উঠায় অনেকটাই হতাশ বিক্রেতারা।

বৃহস্পতিবার থেকে বেচাকেনা জমবে বলে প্রত্যাশা বিক্রেতাদের । ঈদুল আজহার বাকি আর মাত্র দু’দিন।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, আয় কম হবে তবে নগরবাসীর স্বাস্থ্যের ঝুঁকি আমরা নিতে পারি না। অন্যান্য বারের মতো এবারো পশু বিুক্র হবে। হাটে যারা ইজারাদার থাকবেন তাদের মাধ্যমে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করা হবে। যেমন আমরা বলেছি, প্রতিটি পশুর মাঝে যেন অন্তত ৫ ফিট ফাঁকা জায়গা থাকে। যদি তারা এটা না মানেন তাহলে তাদের জামানত বাজেয়াপ্ত করা হবে।

ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, আমরা নগরবাসীদের বলবো, তারা যেন নির্ধারিত স্থানে এসেই পশু জবাই দেন। এই দুর্যোগকালে সবার সহযোগিতা প্রয়োজন আমাদের। তবে কোন হাট নিয়ে কোন অনিয়ম সহ্য করা হবে না।

তিন ও চারদিন অপেক্ষা করেও ক্রেতার দেখা পাচ্ছেন না কেউ কেউ। তবে বিক্রেতা ও ইজারাদারদের প্রত্যাশা বৃহস্পতিবার ও শুক্রবার পুরোদমে বেচাকেনা জমে উঠবে। কেননা প্রতি বছরই ঈদের আগের এই দুই দিনে সবচেয়ে বেশি পশু বেচাকেনা হয়ে থাকে। বাংলাদেশ পশু মালিক সমিতি, মাংস বিক্রেতা সমিতিও ইজারাদারদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

সরেজমিনে আফতাব নগর পশুরহাটে গিয়ে দেখা গেছে, হাটের পুরো জায়গা গরু দিয়ে পূর্ণ হয়ে গেছে। বাঁশের খুঁটিতে সারি সারি গরু নিয়ে ক্রেতার অপেক্ষা করছেন খামারি ও ব্যবসায়ীরা। অপেক্ষাকৃত বড় ও বেশি দামের গরুর ক্রেতা নেই বললেই চলে। ছোট ও মাঝারি সাইজের গরুর কিছুটা চাহিদা থাকলেও বিক্রেতারা বেশি দাম হাঁকাচ্ছেন।

কুষ্টিয়ার একজন বিক্রিতা জানান, তার সব গরুই বড় সাইজের। সবচেয়ে ছোট গরুটির দাম চাইছেন আড়াই লাখ টাকা। কিন্তু গত তিনদিনে একজন ক্রেতাও পাননি তিনি। একই কথা জানিয়েছেন দিনাজপুরের ব্যবসায়ী জব্বার। তার ২৪টি গরুর মধ্যে এখনো একটি গরুরও দামদর করেনি কেউ।

রাজধানীর হাজারীবাগ কোরাবানির পশুর অস্থায়ী হাটের সীমানা ছাড়িয়ে বেড়িবাঁধের দু’পাশে বৌবাজার থেকে কোম্পানিঘাট পর্যন্ত পশু দিয়ে ভরে গেছে। এ হাটে এবার অন্তত ২৫ হাজার গরু উঠেছে বলে জানান হাট পরিচালনা কমিটির সদস্য ও বিক্রেতারা। হাজারীবাগ বাজার সড়ক, লেদার টেকনোলজি কলেজের আশপাশের সড়ক, হাজারীবাগ বাজার সড়কেও কোরবানি পশু রাখতে দেখা গেছে।