১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:০৯
শিরোনাম:

জাতিসংঘ সাধারণ পরিষদের উদ্ভোধনী অনুষ্ঠান অধিবেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী

সোমবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রী মঙ্গলবার ভোর ৪টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখবেন।

বিশেষ করে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ বিষয়ে সাম্প্রতিক সময়ে আইসিজেতে চলমান মামলা এবং আইসিসিতে রোহিঙ্গা নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে চলমান আইনি প্রক্রিয়ার কারণে এবারের অধিবেশনে রোহিঙ্গা সমস্যা গুরুত্বসহকারে আলোচিত হবে।

প্রধানমন্ত্রী অন্যান্য উচ্চ-স্তরের অনুষ্ঠানে তার ভার্চুয়াল উপস্থিতি ছাড়াও ২৬ সেপ্টেম্বর পূর্বে রেকর্ডকৃত ভাষণ দেওয়ার কথা রয়েছে।

প্রতিবারের মতো বাংলায় ভাষণ দিবেন এবং রোহিঙ্গা সমস্যাটি তুলে ধরবেন।

প্রধানমন্ত্রী বক্তৃতায় কোভিড-১৯ নিয়ন্ত্রণে বিশ্ববাসীর সম্মিলিত প্রচেষ্টার আবশ্যকতা, ভ্যাকসিনের প্রাপ্যতা নিশ্চিতকরণ এবং জনগণের সুরক্ষা নিশ্চিতে গৃহীত কার্যক্রম প্রাধান্য পাবে।

এবারে ভার্চ্যুয়াল বৈঠক হওয়ার কারণে কোনও সাইডলাইন বৈঠক হবে না বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

জলবায়ু পরিবর্তন, প্রযুক্তি বিনিময়, অভিবাসী শ্রমিকদের অধিকার ও স্বার্থ সংরক্ষণ, লিঙ্গ সমতা নিশ্চিতকরণ, শিশু স্বাস্থ্য ও তাদের অধিকার, শান্তিরক্ষা ও শান্তি বিনির্মাণ এবং নারীর ক্ষমতায়নের বিষয়সমূহ উঠে আসবে।

এ বছর জাতিসংঘের ৭৫ বছর পূর্তি। এই অধিবেশন বিশ্ব প্রেক্ষাপটে বহুপাক্ষিকতাবাদের প্রাসঙ্গিকতাকে সামনে নিয়ে আসবে। বিশ্ব নেতৃবৃন্দ আগামী বছরগুলোতে কেমন জাতিসংঘ দেখতে চান সে বিষয়ে তাদের পরিকল্পনা তুলে ধরবেন।