১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১১:১৯
শিরোনাম:

দুর্নীতি বিস্তারে ‘লংঘিত’ হওয়ায় সরকার তার নৈতিক অবস্থান হারিয়েছে: ডা. জাফরুল্লাহ চৌধুরী

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী বলেন, পাপিয়াকে ধরে, একে ধরে, ওকে ধরে দুর্নীতি বন্ধ করা যাবে না। প্রথমে আপনার পরিবার; শেখ রেহেনা থেকে শুরু করে তাপস পর্যন্ত কার কী সম্পত্তি সে তথ্য প্রকাশ করেন। তারপর আমাদেরও সম্পতির তথ্য প্রকাশ করেন। কেবল অন্যেরটা দেখব, আমারটা দেখবো না এটা হতে পারে না।

ভিপি নূর প্রসঙ্গে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি খুব বেশি মর্মবেদনায় আছি। ভিপি নূর যদি অন্যায় করে থাকে, সেটার বিচার হবে। তাই বলে তাকে হয়রানি করা যাবে না।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আরও বলেন, আমলাদের দুর্নীতির সামনে আসছে না। তাদেরকে সিনিয়র সচিব করা সবচেয়ে বড় দুর্নীতি। লোভে পরে এরা ন্যায়-নীতি মানছেন না। তারা সাহস করে সত্য কথা বলছেন না। আগে আমলারা ভুল ধরিয়ে দিত এখন শুধু বলে জ্বি হুজুর, জ্বি হুজুর’।

ডিজিটাল আইনকে ‘অগণতান্ত্রিক, অনৈতিক’ আখ্যা দিয়ে তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি আইন বিনা বিচারে হত্যার সামিল। আজকে রাজনীতিবিদদের সহনশীল হতে হবে। ক্রিটিসিজম সহ্য করতে হবে।

ভারতের কোভিড ভ্যাকসিন বাংলাদেশে ট্রায়াল করার প্রসঙ্গে তিনি বলেন, ভারত তো অন্যের জন্য ঠিকাদারি করছে। ভারতের তো এটা নিজস্ব আবিস্কার বা কিছু না। একটি আন্তর্জাতিক জায়গায় গেলেও ভারতীয়রা নিজেদের সবসময় ভারতীয় ভাবে, কিন্তু আমরা আমাদের আন্তর্জাতিক ভাবি। ফলে আমাদের স্বার্থ রক্ষা করতে পারিনা আমরা।

বাংলাদেশ সৌদি শ্রমিকদের সঙ্কট বিষয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, যখন করোনা আসে, তখন বলেছিলাম আমাদের উচিৎ হবে, সারা পৃথিবীতে আমাদের এক কোটি শ্রমিক ভাই-বোনেরা বিদেশে আছেন, তাদের চাকরি নিশ্চিত করা। এত দিন তারা আমাদের দেখাশোনা করেছে, সরকারের উচিত হবে কয়েক কোটি ডলার তাদেরকে পাঠানো, দেশগুলোর সাথে সমঝোতা করা।

বৃহস্পতিবার দুপুরে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক, রাজনীতিবিদ ও বিভিন্ন পেশাজীবীসহ অন্যান্যদের গ্রেপ্তার-নিপীড়ন- হয়রানি ; ডাকসুর ভিপি নুরুল হক নূরসহ সারা দেশে গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টদের নামে মামলা ও সমসাময়িক বিষয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু এই সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন।