১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:০৬
শিরোনাম:

নওগাঁ হতে বদলগাছী প্রধান সড়কের বেহাল দশা বিশেষ করে বদলগাছী উপজেলা, যানবাহন চলাচল ব্যহত

মোঃ ফারুক হোসেন প্রতিনিধি বদলগাছী উপজেলা নওগাঁঃ

নওগাঁ হতে বদলগাছী পর্যন্ত প্রধান আঞ্চলিক জনগুরুত্বপূর্ণ সড়কটির মাঝে ছোট বড় হাজারো গর্ত, খাল-খন্দে ভরপুর এবং রাস্তার মাঝ বরাবর উচু এবং দুইধার ডেবে গিয়ে অনেক নিচু হয়ে যাওয়ার কারনে যেন রাস্তাটি এখন মরণ ফাঁদে পরিনত হয়েছে। ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত চলাচল করছে যাত্রীবাহী বাস ট্রাক সহ বিভিন্ন লোকাল যানবাহন। সামান্য পরিমাণ বৃষ্টিপাত হলেই যেন রাস্তার উপর হাঁটু পানি জমে থাকে। ফলে জনগুরুত্বপূর্ণে এই পাকা সড়কটি পথচারী সহ যানবাহন চলাচল মারাত্মক ভাবে ব্যহত হয়ে পড়েছে।

এই সড়কে বদলগাছী উপজেলার শহরাংশের এতো খারাপ অবস্থার সৃষ্টি হয়েছে যার ফলে জনদুর্ভোগ চরম আকার ধারন করেছে। তাছাড়া নওগাঁ হতে বদলগাছী পর্যন্ত পুরো সড়কটি এখন ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। বর্তমানে সড়ক ভারসাম্যহীন হয়ে পড়ায় মালবাহী চলন্ত যানবাহনের চাকা সড়কে দেবে গিয়ে যানবাহন চালকেরা চরম বিপাকে পড়েছে। তথ্য সংগ্রহ কালে জানা যায়, চাংলা গ্রামের নিকট পাশাপাশি স্থানে পর পর কয়েকটি মালবাহী ট্রাকের চাকা চলমান সড়কে দেবে যায়। এ অবস্থায় গতি হারিয়ে আটকে যায় যানবাহন। আটকে যাওয়া যানবাহনের পিছনে আসা চলন্ত যানবাহনগুলি যেকোন মহুর্তে দুর্ঘটনা ঘটার উপক্রম হয়ে পড়ে এবং রাস্তায় যানজটের সৃষ্টি করে।

গত কয়েকদিনে সড়কে চলতে চলতে চলন্ত ট্রাকের চাকা দেবে গিয়ে আটকে যাওয়ায় কয়েকটি যানবাহন অল্পের জন্য দুর্ঘটনার হাত হতে রক্ষা পায় বলে এলাকাবাসী জানায়। চাংলা গ্রামের উত্তর পাশে সড়কে বেশকিছু এলাকা পাকা সড়ক চোরা বালির মত দলদলি হয়ে পড়েছে এছাড়াও ঝিধিরপুর এলাকায় পুকুরের পানি রাস্তার উপরদিয়ে বয়ে যাচ্ছে। যার কারনে ওই পাকা সড়কটিতে মারাত্মক ঝুকি নিয়ে যানবাহন চলাচল করছে। কয়েকজন গাড়ী চালকের সাথে কথা বলে জানা যায়, তারা দুর্ঘটনার আশংকা নিয়ে এ সড়কে গাড়ী চালাতে হচ্ছে। যে কোন সময় চাকা দেবে গিয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সামনে মেইন সড়কে একই অবস্থার সৃষ্টি হয়েছে। সম্প্রতি সেখানে গোটা গোট ইট ফেলতে দেখাযায়। সেখানে নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের কাজের সহায়ক সুমন ছিল। সুমনের কাছে যানবাহনের চাকা দেবে যাওয়া সম্পর্কে জানতে চাওয়া হলে সে জানায়, সড়কের বেড দূর্বল হয়ে গেছে এবং এর ভিতরে পানি প্রবেশ করেছে যার ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

নওগাঁ হতে বদলগাছী সড়কের বিভিন্ন স্থানে চলন্ত যানবাহনের চাকা দেবে যাচ্ছে এবং যে দিন থেকে সড়ক সংস্কার করা হয় পরের দিন থেকেই আবার নষ্ট হতে শুরু করে এ প্রসঙ্গে জানতে চাইলে নওগাঁ জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ হামিদুল হক জানান “সড়কটি পূননির্মানের প্রকল্প হাতে নেওয়া হয়েছে এবং কিছু কিছু স্থানে ঢালায় হবে। অতিরিক্ত বৃষ্টি ও সড়কের ধারে পুকুর জলাশয়ের কারণে ক্ষতি গ্রস্ত হচ্ছে সড়কটি”।