১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:১১
শিরোনাম:

এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি জানানো হবে আগামী সপ্তাহে : শিক্ষামন্ত্রী দীপু মনি

ডা. দীপু মনি বলেন, সোমবার বা মঙ্গলবার পরীক্ষার সময়সূচি জানানো হবে। পরীক্ষার আয়োজনে প্রশ্ন, উত্তরপত্র তৈরিসহ সকল প্রস্তুতি রয়েছে। সকল বিষয়ের উপর পরীক্ষা না নিয়ে মৌলিক বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হবে।

বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

তিনি বলেন, পরীক্ষার প্রস্তুতি নিতে শিক্ষার্থীদের চার সপ্তাহ সময় দেওয়া হবে। কারণবশত পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে বিশেষ ব্যবস্থা রাখা হবে।

মন্ত্রী বলেন, মূল্যায়নের মাধ্যমে সার্টিফিকেট প্রদানের প্রস্তাব করেছেন অনেকে। যা বিকল্প প্রস্তাব হিসেবে গুরুত্ব দিচ্ছি। শিক্ষার্থীরা চাকরি জীবনে গেলে তাদের বলা হবে, ‘ও তোমরা ২০২০ সালের পরীক্ষা ছাড়া পাস করা ব্যাচ।’ এমন পরিস্থিতি যেন তৈরি না হয়, একারণে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, টিউশন ফি’র জন্য যেন শিক্ষার্থীদের লেখাপড়া বন্ধ না হয়ে যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। অন্যথায় আমাদের জানালে সমাধান করে দেব।টিউশন ফি আদায়ে উভয়পক্ষকে ছাড় দিতে হবে।

দীপু মনি বলেন, বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি তৈরি হয়নি। শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে না ফেলতে ছুটি আরও বাড়ানো হবে। দু-একদিনের মধ্যে সিদ্ধান্ত নিয়ে কতদিন ছুটি বাড়ানো হবে তা জানিয়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, করোনাকালে সকলে সমান ক্ষতির সম্মুখীন হয়নি। প্রতিষ্ঠানভেদে খরচ বিভিন্ন রকম। অভিভাবকদের বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সবচেয়ে ভালোভাবে জানেন। দু’একটি প্রতিষ্ঠান অনড় অবস্থানে থাকলেও অধিকাংশ স্কুল বিবেচনা করেছে।