১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:২০
শিরোনাম:

এ বছর বার্ষিক পরীক্ষা হবে না, সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে : শিক্ষামন্ত্রী দীপু মনি

বুধবার (২১ অক্টোবর) দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল প্রেস কনফারেন্স একথা বলেন। তিনি বলেন, শিক্ষা কার্যক্রম চলবে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে। নতুন শ্রেণিতে ভর্তির ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত ও শিক্ষা প্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি হয়নি।

শিক্ষামন্ত্রী আরো জানান, বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছে অ্যাসাইনমেন্ট পৌঁছে দেবেন এবং শিক্ষার্থীদের কাছ থেকে তা গ্রহণ করবেন। অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের দুর্বল দিকগুলো চিহ্নিত করে পরবর্তী শিক্ষাবর্ষে তার উপর জোর দেয়া হবে।এসাইনমেন্ট এর ফলাফল পরবর্তী শিক্ষাবর্ষে উত্তীর্ণের ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব ফেলবে না বলেও জানান তিনি।

তিনি জানান, এনসিটিবি প্রণীত ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাসের অ্যাসাইনমেন্ট উপর ভিত্তি করে মাধ্যমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। প্রতি সপ্তাহে একটি করে এক মাসের চারটি এসাইনমেন্ট দিতে হবে শিক্ষার্থীদের।

দীপু মনি বলেন, সব শিক্ষার্থীকে আমি বলবো যাদের সামনের বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে, তারা অবশ্যই নিজেদের বইগুলো পড়বেন, যতদূর সম্ভব অনলাইনে অ্যাকসেস করবেন। সব ক্লাসগুলো আছে আপনারা আপনাদের পড়াশোনাগুলো চালিয়ে যান। কারণ পরীক্ষা যদি কিছুদিন পরেও হয়, আমরা সময় মতো নেওয়ার চেষ্টা করবো, সময় মতো হলে তো হলোই, না হলে কিছুদিন পরেও হয় তাহলেও কিন্তু পরীক্ষা হবে। সেক্ষেত্রে আপনাদের প্রস্তুতিটি ভালোভাবে নেওয়ার প্রয়োজন রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করছি, আগামী বছর করোনা পরিস্থিতি আরও অনেক ভালো অবস্থায় থাকবে ইনশাল্লাহ, তখন এই পরীক্ষাগুলো নেওয়া যাবে। পরীক্ষার্থীরা দয়া করে আপনাদের পড়াশোনাগুলো চালিয়ে যাবেন।