১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:৪৭
শিরোনাম:

ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি ও সমমান পরীক্ষা,নির্বাচনী পরীক্ষার সিদ্ধান্তের অপেক্ষায় শিক্ষা প্রতিষ্ঠান

মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ অধ্যক্ষ ফরহাদ হোসেন বলেন, প্রতিবছর ১ ফেব্রুয়ারি এসএসসি ও ১ এপ্রিল এইচএসসি-সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। এসএসসি’র নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হয় অক্টোবর মাসে। তবে করোনা মহামারির কারণে এবছর এখনো নির্বাচনি পরীক্ষা নিয়ে কোন সিদ্ধান্ত আসেনি।

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষ বাগ্ময়ী দত্ত বলেন, বিকল্প ব্যবস্থা হিসেবে ১০ শ্রেণির পাঠ্যের উপর এসএসসি পরীক্ষা নেয়া যেতে পারে। এছাড়াও সকল শ্রেণিতে অনলাইন ক্লাস আরও জোরদার করতে হবে। টেলিভিশনে পাঠদানের মাধ্যমে কার্যক্রম চালিয়ে নিতে হবে।

ঢাকা আহসানিয়া মহিলা মিশন উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ রশিদা খাতুন বলেন, নির্বাচনি পরীক্ষা নিয়ে মন্ত্রণালয় থেকে এখনো কোন নির্দেশনা পাইনি। আমি মনে করি, এবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া সম্ভব হবে না। এছাড়াও করোনাকালীন সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা সেই প্রস্তুতিও নিতে পারেনি। তবে পরীক্ষা আরও ২ মাস পিছালেও তারা যেন প্রস্তুতি নিতে পারে সে লক্ষ্যে আমরা অ্যাসাইনমেন্ট ভিত্তিতে পড়াশোনার ব্যবস্থা গ্রহণ করছি।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, এসএসসি পরীক্ষা আয়োজনে আপাতত কোন পরিকল্পনা করা হয়নি।

ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান জিয়াউল হক বলেন, পরিকল্পনা তৈরির কাজ চলছে, সেখানে কি পদ্ধতি অবলম্বন করা হচ্ছে এ বিষয়ে এখনই জানানো যাচ্ছে না।