২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:২৩
শিরোনাম:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত লড়াইয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ২১৩, ডেমোক্রেট প্রতিদ্ব›দ্বী জো বাইডেন ২৩৮

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের রাজ্যগুলোয় স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টায়( বাংলাদেশ সময় বুধবার সকাল ৮টা) শেষ হয়েছে ভোট গ্রহণ। ইতোমধ্যেই বিভিন্ন রাজ্য থেকে ফলাফল আসতে শুরু করেছে। বুধবার সকাল ১.০৪ পর্যন্ত বর্তমান প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ৪০ লাখ ৭০ হাজার ৬৩২ ভোট পেয়েছেন আর তার ডেমোক্রেট প্রতিদ্ব›দ্বী জো বাইডেন পেয়েছেন ৬ কোটি ৫৭ লাখ ৮৪ হাজার ৭৭৮ ভোট। সেই হিসাবে বর্তমান রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেক্টোরাল ভোট ও তার ডেমোক্রেট প্রতিদ্ব›দ্বী জো বাইডেন পেয়েছেন ২৩৮টি ইলেক্টোরাল ভোট। ফক্স নিউজ/নিউইয়র্ক টাইমস

হাউসে ডেমোক্রেট দল পেয়েছে ১৭৪ভোট ও রিপাবলিকান দল ১৬৮টি। হাউসে সংখ্যাগরিষ্ঠতা পেতে লাগবে ২১৮ ভোট।

সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজনীয় ৫১ ভোটের মধ্যে ডেমোক্রেট দল এখন পর্যন্ত ৪৬টি ও রিপাবলিকান দল সমান ৪৭টি আসন পেয়েছে। সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককলিন কেনট্যাকিতে আবারও জিতেছেন।

যুক্তরাষ্ট্রের মোট ৫০টি অঙ্গরাজ্যে ৫৩৮টি ইলেক্টোরাল ভোট রয়েছে। প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট। ১২টি রাজ্য ব্যাটেলগ্রাউন্ড হিসেবে পরিচিত, যেগুলো মূলত হোয়াইট হাউসের বিজয়ী নির্ধারণ করবে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ট্রাম্প যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে জয় অর্জন করতে পারেন অন্যদিকে বাইডেন উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলোতে জয় পাবেন।

গুরুত্বপূর্ণ রাজ্যগুলোর মধ্যে ট্রাম্প ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, ওহাইও পেনসেলভেনিয়া, মিশিগান, টেক্সাস, মাইনি-২, উইসকনসিন, জর্জিয়াতে এগিয়ে আছেন। বাইডেন এগিয়ে আছেন আইওয়া, মিনেসোটা, নিউ হ্যাম্পশায়ার, কলারাডো, ও আরিজোনাতে।