১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:৩৩
শিরোনাম:

অবৈধ উচ্ছেদ কার্যক্রম কোন ব্যক্তির বিরুদ্ধে নয়, বরং নগরবাসীর স্বার্থেই উচ্ছেদ : ফজলে নূর তাপস

দক্ষিণ সিটি করপোরেশনের অবৈধ উচ্ছেদ কার্যক্রম কোন ব্যক্তির বিরুদ্ধে নয়, বরং নগরবাসীর স্বার্থেই উচ্ছেদ চালানো হচ্ছে এবং হবে। দুর্নীতির সাথে জড়িত কাউকেই ছাড় দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর বাসাবো বালুর মাঠ সংলগ্ন এলাকায় বর্জ্য ব্যবস্থাপনায় সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন। এই উচ্ছেদ কার্যক্রমের ফলে কোন ব্যক্তি হেয় প্রতিপন্ন হলে এর দায় ব্যক্তির নিজের বলেও মন্তব্য করেন মেয়র।

বলেন, জলাবদ্ধতা নিরসনে ঢাকা ওয়াসার অধীনে থাকা খালগুলো দক্ষিণ সিটি করপোরেশনে কাছে হস্তান্তর করা হবে। যে সকল ব্যক্তি-প্রতিষ্ঠান খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন তাদের খালের জমি ছেড়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

মেয়র বলেন, ৭৫ টি ওয়ার্ডেই আগামী জুন নাগাদ বর্জ্য স্থানান্তরের জন্য সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণের কাজ সম্পন্ন করতে হবে। সন্ধ্যা ছয়টা থেকে রাত ১০টার মধ্যে এলাকা থেকে বাড়ি বাড়ি গিয়ে বর্জ্য সংগ্রহ করবে পরিছন্নতাকর্মীরা। তাই খোলা স্থানে ময়লা ফেলে না রাখার জন্য নগরবাসীরকে আহ্বান জানান।

জলাবদ্ধতা নিরসনের বিষয়ে মেয়র বলেন, আগামীকাল ঢাকা ওয়াসার অধীনে সকল খাল দক্ষিণ সিটি করপোরেশনে কাছে হস্তান্তর করবে ঢাকা ওয়াসা। দখল হওয়া খাল পুনরায় উদ্ধার করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। খাল পুনরুদ্ধার করা হলে নগরীতে কোন জলাবদ্ধতা থাকবে না।

এসময়, অবৈধ দখলকারীদের হুঁশিয়ার দিয়ে বলেন, অবৈধভাবে দখল করে রাখা খালের জমি ছেড়ে দিতে হবে। অন্যথায় দখল হওয়া জমির বিরুদ্ধে উচ্ছেদ শুরু করবে সিটি করপোরেশন।

এদিকে পুরান ঢাকার ঐতিহ্য রক্ষায় সংস্কারের কাজ শুরু করা হয়েছে। এর ফলে পুরান ঢাকার যে ঐতিহ্য তা অক্ষুন্ন থাকবে বলেও জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র।