১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:৪০
শিরোনাম:

শামীম ওসমানের ‘খেলা হবে’ এখন পশ্চিমবঙ্গের নির্বাচনী স্লোগান

নারায়ণগঞ্জের সংসদ সদস্য শামীম ওসমানের ২০১৪ সালে একটি কর্মীসভায় বিএনপি-জামায়াতের উদ্দেশ্যে একটি বক্তব্য দিয়েছিলেন ‘২৪ তারিখের পরে খেলা হবে, আস খেলবো’। তার সেই বহুল আলোচিত সমালোচিত বক্তব্যটি এখন ভারতের পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণার প্রধান স্লোগানে পরিণত হয়েছে। এই শব্দ দুটোর মাধ্যমে ছুড়ে দেওয়া ‘চ্যালেঞ্জ’ রাজ্যটির আসন্ন বিধানসভা নির্বাচনকে উত্তপ্ত করে তুলেছে।

পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ও বিরোধী দল বিজেপি সভা-সমাবেশ থেকে একে অন্যের উদ্দেশ্যে ‘খেলা হবে’ ডায়াগল ব্যবহার করছেন। শুধু রাজনীতির মাঠই নয়, বিয়ে বাড়ির ডিজে পার্টি থেকে শুরু করে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানেও ‘লেখা হবে’ শব্দ দুটো ব্যবহৃত হচ্ছে। পাশাপাশি এটা নিয়ে রাজ্যটির সংবাদ মাধ্যমও মেতে উঠেছে। আনন্দবাজার, যুগশঙ্খ, এবিপি আনন্দ, বর্তমান, টেলিগ্রাফ, স্টেটম্যানসহ বিভিন্ন গণমাধ্যম ‘খেলা হবে’ শব্দ দুটো নিয়ে একাধিক প্রতিবেদন করছে।

দেশটির সংবাদ মাধ্যমের খবর, বিরোধী দল বিজেপি নেতা শুভেন্দু অধিকারী ক্ষমতাসীন দল তৃণমূলকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে বলেন, ‘খেলা হবে। তার এই মন্তব্যের প্রেক্ষিতে তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলার সভাপতি অনুব্রত মণ্ডল বলেন, ‘খেলা হবে, ভয়ঙ্কর খেলা হবে।’ এরপর থেকেই এই দুই শব্দ নিয়ে কাড়াকাড়ি পড়ে যায় রাজ্যটির রাজনীতিতে। বিজেপির একাধিক মিছিলে, বাম-কংগ্রেসের যৌথ মিছিলে নিয়মিত শোনা যাচ্ছে ‘খেলা হবে’। তৃণমূল কংগ্রেস গত শনিবার ডিজে ডেকে এনে এই শব্দবন্ধ নিয়ে গান বাঁধেন।