১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৩৮
শিরোনাম:

৬০ ভাগ বাড়তি ভাড়ায় চলছে গণপরিবহন, অনেক যাত্রী উঠতে পারছেন না বাসে

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গণপরিবহনের অর্ধেক আসন খালি রেখে চলাচলের নির্দেশনা কার্যকর হয়েছে বুধবার সকাল থেকে। রাজধানীর বেশিরভাগ বাসেই এই নির্দেশনা মানতে দেখা গেছে।

রাস্তার মাঝপথে অনেক যাত্রী দাঁড়িয়ে আছে। বেশিরভাগ বাস বাস স্টান্ড থেকে অর্ধেক যাত্রী নিয়ে ছেড়ে আসায় মাঝ পথের যাত্রীরা বাসে উঠতে পারছেন না।

নিউজ২৪ এর লাইভে দেখা দেছে, অনেক বাস যাত্রীদের থেকে ৬০ ভাগ বাড়তি ভাড়া নিচ্ছে। কিন্তু দুই সিটে একজন বসার কথা থাকলেও তা মানা হচ্ছে না।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন রফিকুল আলম অফিসে যাওয়ার তারা থাকলেও ঘণ্টায় পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও বাসে উফতে পারেন নি। এসময় তিনি বলেন, লকডাউনের পর যখন প্রথম বাস চালু হয় তখন রাজধানীতে মানুষ কম ছিলো। এখন রাজধানীতে অনেক মানুষ। প্রত্যেকাটা বাসে যদি অর্ধেক করে যাত্রী উঠে তাহলে সাধারণ মানুষ চলাচলা করবে কিভাবে?। রফিকুল আলমের মতে এ প্রশ্ন অনেকই।

মঙ্গলবার (৩০ মার্চ) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বর্ধিত ভাড়া কার্যকরের ঘোষণা দিয়েছেন। আগামী দুই সপ্তাহ পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ ও সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে আগামী দুই সপ্তাহের ১৮ দফা নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় ফের গণপরিবহনে অর্ধেকের বেশি যাত্রী নেওয়া যাবে না বলে জানানো হয়। একই সঙ্গে গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।