১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:২১
শিরোনাম:

সৌদির মসজিদগুলোতে করোনা ভাইরাসের বিস্তাররোধ করতে আরোপিত বিধিনিষেধ আংশিক তুলে নেওয়ার ঘোষণা I

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : সৌদির ইসলামিক বিষয়ক মন্ত্রী শেখ আবদুল লতিফআল শেখ রোববার  সৌদির  সমস্ত অঞ্চলের  মসজিদগুলিকে আচ্ছন্নিত সমস্ত স্বাস্থ্য প্রোটোকল বিধিনিষেধ আংশিক আপডেট করার জন্য   তাৎক্ষণিক বিজ্ঞপ্তি জারি করেন।

নতুন নির্দেশটি করোনভাইরাস মহামারী পরিস্থিতি প্রসঙ্গে মসজিদগুলির প্রতিরোধমূলক প্রোটোকলসম্পর্কিত জনস্বাস্থ্য  মন্ত্রণালয় কর্তৃপক্ষের কাছ থেকে  প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুসারে, প্রার্থনার জন্য দুটি আহ্বানের ( নামাজ ও ইকামত ) মধ্যে অপেক্ষারসময়কাল পরিবর্তন হয়েছে।  মহামারীর প্রাদুর্ভাবের পরে এটি প্রথম সালাতের (নামাজ) এবং দ্বিতীয়আযানের (ইকামাহ) মধ্যবর্তী সময়ের অপেক্ষার হ্রাস বাতিল করেছে।

সমস্ত মসজিদ পূর্বে অনুমোদিত  সময়টি অনুসরণ করবে, সমস্ত বাধ্যতামূলক নামাজের জন্য ২০মিনিট,ফজরের নামাজের জন্য ২৫ মিনিট এবং মাগরিবের নামাজের জন্য ১০ মিনিট নির্ধারণ করা হয়েছে I

বিজ্ঞপ্তিতে জুমার নামাজের এক ঘন্টা আগে জুমার নামাজের জন্য মসজিদ খোলাসহ  রক্ষণাবেক্ষণএবং নামাজের ৩০ মিনিট পরে মসজিদগুলো বন্ধ করার শর্তও জারি করা হয়েছে।

খুতবা লম্বা না করার শর্ত সহ শুক্রবারের খুতবা ও নামাজের সময়কাল ১৫ মিনিটের মধ্যে সীমাবদ্ধ করাপূর্ববর্তী নির্দেশকেও বাতিল করে দিয়েছে।

পবিত্র কোরআনের অনুলিপি মসজিদগুলিতে ফেরত দেওয়ার নির্দেশও জারি করেন, এবং নামাজীদেরতাদের নিজস্ব কোরআনের অনুলিপি আনার আহ্বান জানিয়েছে।

সামাজিক দূরত্বের প্রোটোকলগুলি মেনে মসজিদগুলিতে বক্তৃতা এবং ক্লাসগুলির অনুমতি দেওয়া হবে।মসজিদ থেকে ওয়াটার কুলার এবং রেফ্রিজারেটর অপসারণের আগের নির্দেশনাও বাতিল  করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ,সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলতে হবে এবং এর মধ্যে একটি মুখোশপরা, বিশেষ গালিচা  জায়নামাজ সাথে করে নিয়ে আসা, মসজিদে প্রবেশের সময় এবং বের হওয়ারসময় ভিড় না করা, নামজীদের মধ্যে দেড় মিটার দূরত্ব বজায় রাখার জন্য বলা হয়েছে I