১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১:১৫
শিরোনাম:

মানবিক সাহায্যের আড়ালে উগ্রবাদী মতাদর্শ প্রচার, গ্রেপ্তার ৩

গোপন সেলের মাধ্যমে সংগঠনের ভিত্তি মজবুত করতে অনলাইন ও অফলাইনে প্রচারণা চালিয়ে নতুন সদস্য ও অর্থ সংগ্রহ করত আনসার আল ইসলাম। সেলের সদস্যরা রোহিঙ্গাদের মানবিক সাহায্যের আড়ালে উগ্রবাদী মতাদর্শ প্রচার করত। নিষিদ্ধ সংগঠনটির তিন সদস্যকে গ্রেপ্তারের পর পুলিশ বলছে, চ্যারিটির নামে বিদেশ থেকে সাদকা ও জাকাতের নামে মূলত জঙ্গি অর্থায়ন করত তারা।
শনিবার (২৬ জুন) রাতে রাজধানীর রামপুরা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের একটি মডিউল বা সেলের তিন সদস্যকে গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের একটি টিম।
গ্রেপ্তারকৃতদের মধ্যে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করা সাইয়েদ তাইমিয়া ইব্রাহিম সেলটির দায়িত্ব পালন করত। বাকি দুজন সক্রিয় সদস্য ছিল। সংবাদ সম্মলেনে সংস্থাটির প্রধান জানান, নাশকতার উদ্দেশ্যেই তারা রাজধানীতে জড়ো হয়েছিল।

২০১৭ সালে সংগঠনটির নির্দেশে এদের একজন রোহিঙ্গাদের মানবিক সাহায্যের আড়ালে উগ্রবাদী মতাদর্শ প্রচারের জন্য তিন মাস বাংলাদেশ মিয়ানমার সীমান্তে অবস্থান করেছিল।

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, তারা দাওয়াতি কার্যক্রম চালাচিছল। সেখানে মানবিক সাহায্যের আড়ালে তারা উগ্রবাদী মতাদর্শ প্রচার করত।

পুলিশ বলছে, এই সেলের সদস্যরা কাট আউট পদ্ধতিতে রিক্রুট হয়। ফলে কেউ কাউকে চিনতে বা জানতে পারেনা। বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপসের মাধ্যমে তারা নিজেদের মধ্যে যোগাযোগ করত। পুলিশের ওই কর্মকর্তা বলেন, এই সেলের সদস্যরা নিজেরাই পরিকল্পনা করে সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা করেই নাশকতা ঘটায়। চ্যারিটির নামে দেশ বিদেশ থেকে পাওয়া অর্থ জঙ্গি অর্থায়নে ব্যবহার করার তথ্য পেয়েছে পুলিশ।