১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৫৫
শিরোনাম:

খেজুর উৎপাদনে বিশ্বের দ্বিতীয় স্থান অর্জন করেছে সৌদিআরব 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :সৌদি আরব বার্ষিক ১.৫ মিলিয়ন টন খেজুর উৎপাদনের মাধ্যমে এবছর বিশ্বের খেজুর উৎপাদনকারী  দেশগুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর পামস অ্যান্ড ডেটস (এনসিপিডি) এবং জেনারেল অথরিটিজ ফর স্ট্যাটিস্টিক্সের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, সৌদিআরব  বিশ্বজুড়ে ২০২০ সালের মধ্যে বিশ্বের ১০৭ টি দেশে রফতানি করে, যা পণ্যের বিপণনের দুর্দান্ত বিকাশ এবং এর বিস্তারের ইঙ্গিত দেয় যা আগের বছরের তুলনায় রফতানি অধিক I

এনসিপিডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড: মুহাম্মদ আল নুওয়াইরান বলেছেন, পরিবেশ, জল ও কৃষি (এমইউইউএ) সহযোগিতায় এই কেন্দ্রটি সৌদির উৎপাদন খাতকে উন্নত করার পাশাপাশি এর উত্থাপনে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে, যাতে করে দক্ষতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধি পায় ।

তিনি বলেন যে খেজুর রফতানির জন্য লক্ষ্যযুক্ত দেশগুলিতে সৌদির রপ্তানি বাড়িয়ে তুলবে এবং এ ছাড়া সৌদি খেজুর বিশ্বের শীর্ষতম মানের হয়ে উঠবে।

সৌদি গেজেটর প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি ভিশন ২০৩০ লক্ষ্য করে যে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদানগুলিতে দেশটি প্রচুর পরিমাণে, বিশেষত খাদ্য ও কৃষি ফসলে বিনিয়োগ করে উক্ত খাতকে জাতীয় বিনিয়োগের উল্লেখযোগ্য একটি গুরুত্বপূর্ণ খাত হিসাবে গড়ে তোলার চেষ্টা করছে এবং সারা বিশ্বের দেশগুলিতে রফতানি করবে।

খেজুর রফতানির মূল্য ৭.১ শতাংশ বেড়েছে, যা সৌদি রিয়াল ৯২৭ মিলিয়নে পৌঁছেছে, একই বছরে খেজুর রফতানির পরিমাণ বেড়েছে ১৭ শতাংশ,যা ২১৫,০০০ টনে পৌঁছেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে সৌদি আরব বিশ্বব্যাপী রফতানির মাত্রা বাড়াতে এবং খামার ও কারখানাগুলিতে উভয় উৎপাদনের মান উন্নত করে, খেজুরের মান উন্নত করে খেজুর খাতে বিনিয়োগকে উৎসাহিত করে সৌদি খেজুর ব্র্যান্ডকে উন্নীত করতে চায়।

সৌদিতে খেজুর কারখানার সংখ্যা ১৫৭ টি,খেজুর এবং খেজুরের উৎপাদন শিল্প বিশ্বের এক গুরুত্বপূর্ণ শিল্পে পরিণত হয়েছে Iমোট ৪২ টি কারখানা, ৪১ টি খামার এবং ২৪ টি সংস্থা ব্র্যান্ড অর্জন করেছে, এছাড়াও অনেকগুলি খামার এবং কারখানাগুলি ব্র্যান্ডে যোগদানের শর্ত অর্জনে বা ব্র্যান্ডে যোগদানের শর্ত অর্জনের প্রক্রিয়াধীন রয়েছে।

এতে কৃষকরা বিপণন পণ্য ছাড়াও প্যাকেজিং, পরিষ্কার এবং স্টোরেজ হিসাবে সরবরাহিত পরিষেবাগুলি থেকে লাভবান হতে পারবেন যা পুরো খামার এবং পুরো খাতটিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।