৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:৫৬
শিরোনাম:

৪ রানের জন্য বিশ্বরেকর্ড হলো না মাহমুদউল্লাহ-তাসকিন জুটির

অবশেষে ব্যাট চালানো থামল পেসার তাসকিন আহমেদের। ১২৪তম ওভারে সুম্বার বলে বোল্ড হয়ে ফিরলেন তিনি। তার আগে খেললেন ১৩৪ বলে ১১ বাউন্ডারির সাহায্যে ৭৫ রানের অনবদ্য ইনিংস; যা তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ।

এর সঙ্গে দুর্দান্ত এক রেকর্ডের জন্ম দিলেন। মাহমুদউল্লাহ-তাসকিন জুটি রেকর্ড ভাঙলেন বাংলাদেশের নবম উইকেটে জুটির। আগের সর্বোচ্চ ১৮৪ রানের রেকর্ড ভেঙে এ জুটি করলেন ১৯১ রান। ৯ বছর আগে নবম উইকেটে আবুল হাসান রাজুর সঙ্গে জুটি বেঁধে ১৮৪ রান যোগ করেছিলেন মাহমুদউল্লাহ।

২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গড়া সেই জুটিটি ছিল বাংলাদেশের টেস্ট ইতিহাসে নবম উইকেটে সর্বোচ্চ।৯ বছর পর সেই রেকর্ড ভাঙলেন মাহমুদউল্লাহ-তাসকিন।

এরপরও আক্ষেপ রয়েই যাচ্ছে দুজনের। পাশাপাশি বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। কারণ আর মাত্র ৪ রানের জন্য নবম উইকেট জুটির বিশ্বরেকর্ডটি স্পর্শ করতে পারলেন না তারা।

ক্রিকেটের পরিসংখ্যান বলছে, নবম উইকেটে ইতিহাসের সর্বোচ্চ জুটিটি দক্ষিণ আফ্রিকার। সেটি হলো ১৯৫ রানের।
১৯৯৮ সালের ১৪ ফেব্রুয়ারি জোহানসবার্গে পাকিস্তানের বিপক্ষে এ জুটি গড়েন মার্ক বাউচার ও পিএল সিমকক্স।

নবম উইকেটে ১৯৫ রানের জুটিতে বাউচারের অবদান ছিল ৭৮ আর সিমকক্সের ১০৮ রান। এরপর নবম উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটিটি ছিল ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের, ১৯০ রানের। জুটিটি হয়েছিল আসিফ ইকবাল ও ইন্তেখাব আলমের মধ্যে। ইন্তেখাব করেন ৫১ রান। আর আসিফ ইকবাল ১৪৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন।

১৯৬৭ সালে হওয়া সেই রেকর্ডটি বহু বছর ধরে সর্বোচ্চ জুটির রেকর্ডে শীর্ষে অবস্থান করেছিল। এরপর ১৯৯৮ সালে সে রেকর্ডকে পেছনে ফেলে বাউচার-সিমকক্স জুটি।

এবার ২৩ বছর পর আসিফ-ইন্তেখাব জুটিকে আরো একধাপ পেছনে ফেলে টেস্ট ইতিহাসে নবম উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটির রেকর্ডে নাম লেখালেন মাহমুদউল্লাহ-তাসকিন।