১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:৫৭
শিরোনাম:

আজ ১ আগস্ট থেকে ট্যুরিস্টদের জন্য সৌদি আরবের সীমান্ত উম্মুক্ত

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : করোনা ভ্যাকসিন এর সকল ডোজ গ্রহণ করা অথবা করোনাভাইরাসে আক্রান্ত না থাকা ট্যুরিস্টদের জন্য আজ ১ আগস্ট থেকে খুলে দেওয়া হচ্ছে সৌদি আরবের সকল সীমান্ত। সৌদি আরবে ভ্রমণের পূর্বে ভ্যাকসিন গ্রহণ করার ফলে ভাইরাস থেকে সম্পুর্ণ সুরক্ষিত ট্যুরিস্টদের যদি ভ্রমণের ৭২ ঘন্টা পূর্বে করোনাভাইরাস পরীক্ষা করেন এবং এই পরীক্ষার করোনা নেগেটিভ সার্টিফিকেট লাভ করেন, তবে তিনি সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।এতে করে সেসকল ব্যক্তি দের প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইন থাকতে হবে না।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে সৌদি আরবের ট্যুরিজমন্ত্রণালয় আজ ১ আগস্ট থেকে সৌদি আরবের ভিসা সম্বলিত সকল ভ্রমণকারীর জন্য উম্মুক্ত করবে সৌদি আরবের সকল সীমান্ত।

সৌদি আরবে ভ্রমণকারীদের মুকিম পোর্টালে নিজেদের করোনা ভ্যাকসিন গ্রহণ এর অবস্থা রেজিস্ট্রেশন করতে হবে।মুকিম এপ্লিকেশনে রেজিস্ট্রেশনের পাশাপাশি তাওয়াক্কালনা এপ্লিকেশনেও রেজিস্ট্রেশন করে করোনা ভ্যাকসিন গ্রহণ বা হেলথ স্ট্যাটাস প্রদান করতে হবে, এবং যেকোন প্রতিষ্ঠান, শপিং মল, ইত্যাদিতে প্রবেশ এর সময় তাওয়াক্কালনা এপ্লিকেশনে হেলথ স্ট্যাটাস প্রদর্শন করতে হবে।

করোনা ভ্যাকসিনের ফাইজান, এস্ট্রাজেনেকা, মডার্না এর মধ্যে যেকোন কোম্পানির ভ্যাকসিন এর দুটি ডোজ, অথবা জনসন এন্ড জনসন ভ্যাকসিন এর একটি ডোজ গ্রহণ করেছেন, তাদেরকে সৌদি আরবে করোনাভাইরাস থেকে সম্পূর্ন সুরক্ষিত হিসেবে গন্য করা হবে I যদি কেউ সিনোফার্ম অথবা সিনোভ্যাক এর ভ্যাকসিন এর দুটি ডোজ গ্রহণ করে থাকেন, তবে তিনি সৌদি আরবে প্রবেশ করতে পারবেন, তবে উপরে উল্লেখিত ভ্যাকসিন চারটির মধ্য থেকে যেকোন একটির একটি ডোজ গ্রহণ করতে হবে।

সকল ভ্রমণকারীদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় এর প্রদত্ত নির্দেশনা ও করোনা সতর্কতা মেনে চলতে হবে। ভ্রমণকারীদের সর্বদা ফেস মাস্ক পরিধান করে থাকতে হবে এবং সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে।