২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:০১
শিরোনাম:

বাংলাক্রাফটে বিধি বহির্ভুতভাবে ২৪ জন সদস্য বাড়ানোর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুত কারক এবং রপ্তানী কারক সমিতি বাংলাক্রাফটে বিধি বর্হিভূতভাবে নতুন ২৪ জন সদস্য বাড়ানোর অভিযোগ উঠেছে। গত ১৮ আগষ্ট বানিজ্য মন্ত্রনালয়ের ডিটিও শাখাতে দেয়া এক অভিযোগপত্রে সংগঠনটির সাবেক সভাপতি এসইউ হায়দার এ বিষয়ে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগে বলা হয়, বর্তমানে বাংলাক্রাফটের দায়িত্বপ্রাপ্ত প্রেসিডেন্ট গোলাম আহসান এবং তার পরিষদের সদস্যরা যোগসাজশে নিয়কানুনের তোয়াক্কা না করে নিজেদের ফোরামের লোকজনদের ২৪ জনকে সদস্য পদ দিয়েছে।
অভিযোগে আরো বলা হয়, বর্তমান নির্বাহী কমিটি দ্বায়িত্ব নেবার পর থেকে বর্তমান সভাপতি ও গুটিকয়েক নির্বাহী কমিটির সদস্য এই ঐতিহ্যবাহি সংগঠনের মূল লক্ষ্যকে জলাঞ্জলি দিয়ে নিজেদের স্বার্থ চরিতার্থে ব্যাস্ত হয়ে পড়েছে।

লিখিব অভিযোগে এসইউ হায়দার জানান, বর্তমান কমিটি তাদের হীন স্বার্থ চরিতার্থে নতুন ২৪জন ভোটার তরৈী করেছে। এমতাবস্থায়, নির্বাচনের পূর্বমুহূর্তে এ ধরনের পদক্ষেপ গঠনতন্ত্র বিরোধী, যা ফলশ্রুতি আগামী নির্বচনকে প্রভাবিত করবে এবং সংগঠনের সদস্যদের ঐক্যকে বিনষ্ঠ করবে। তাছাড়া ২৪ জন সদস্যের নতুন করে ভোটার হবার ব্যাপারে প্রস্তাবনা বিধিসম্মত নয়। কারণ এটা সর্বসম্মতিক্রমে বিগত কার্যনির্বাহী সভায় আলোচনা ও অনুমোদিত হয়নি। একতরফাভাবে গৃহীত যে কোন সিদ্ধান্ত সংগঠনের কাজকে অগামীতে বাধাগ্রস্ত করতে পারে। সুতরাং এই মুহূর্তে নির্বাচনকে প্রভাবিত করতে পারে এমন কোন পদক্ষেপ কাম্য নয়।

তিনি এ ব্যাপারে বানিজ্য মন্ত্রনালয়ের ডিটিও শাখাকে বাংলাক্রাফটের অভিবাবক হিসেবে কার্যকর পদক্ষেপ গ্রহনের আহবান জানান। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ডিটিও শাখার অতিরিক্ত সচিব সোলাইমান হোসেন বলেন, অভিযোগের কাগজটি এখনো আমার হাতে আসেনি। হাতে আসলে কার্যকরি পদক্ষেপ নেয়া হবে।