২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:৪৫
শিরোনাম:

ওরসের নামে মুরিদদের থেকে কোটি কোটি টাকা লোপাট!

তিনি পীরে চিশতী। লাখো ভক্ত আশেকান তার। দেশজুড়ে ওরস মাহফিলের নামে মুরিদ জোগাড় করে সরকারি চাকরি, ফ্ল্যাটের মালিকানা ও স্থানীয় নির্বাচনে নৌকা প্রতীক পাইয়ে দেওয়ার ফাঁদ তৈরি করেছেন তিনি। ফাঁদে পড়ে অসংখ্য মুরিদ কথিত পীরের হাতে তুলে দিয়েছেন কোটি কোটি টাকা। কাঙ্ক্ষিত চাকরি কিংবা নৌকার প্রার্থী কোনোটিই জোটেনি মুরিদদের ভাগ্যে। শেষ পর্যন্ত কথিত পীর আবদুল মোতালেবকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

জিকির-আসগারে প্রকম্পিত চারিদিক। পীরের প্রশংসায় পঞ্চমুখ ভক্ত আশেকান। কাউকে টেনে নিচ্ছেন বুকে, কেউ লুটিয়ে পড়ছে পায়ে। এভাবেই প্রতি বৃহস্পতিবার পীরে চিশতী আবদুল মোতালেব মুরিদদের নিয়ে মজমার আয়োজন করেন।দেশজুড়ে ওরস মাহফিলের নামে হাজারো মুরিদ তৈরি করেছেন কথিত এ পীর। তারপর সুযোগ বুঝে কাউকে চাকরি দেওয়ার কথা বলে, কাউকে স্থানীয় সরকার নির্বাচনে নৌকা প্রতীক পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। ঢাকার উত্তরাতে রাজউক প্রকল্পের আওতায় ফ্ল্যাটের মালিকানা পাইয়ে দেওয়ার কথা বলেও টাকা হাতিয়েছেন তিনি।

প্রতারিতরা বলেন, তিনি চাকরির জন্য নিয়েছেন সাড়ে ৪ লাখ টাকা। আর ফ্ল্যাটের জন্য নিয়েছেন ৬০ হাজার টাকা। বলেছে ১ মাসের মধ্যে চাকরি হয়ে যাবে। এরপর দোয়া করে দিয়েছেন সবাইকে।

নিজেকে নির্মাণ শ্রমিক লীগের সহ-সভাপতি দাবি করা এই ভণ্ড পীর স্বপ্ন দেখেন একসময় জনপ্রতিনিধি হওয়ার। তার দাবি প্রতারণায় অর্জিত অর্থের বেশিরভাগই তিনি তুলে দিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ মহিলা লীগের কোষাধ্যক্ষ শেখ আক্তারি বেগম পারুলের হাতে।

তবে আক্তারি বেগম তার এই দাবি নাকচ করে দিয়েছেন।তিনি বলেন, মোতালেব কে আমি চিনিও না, জানিও না। সে আমার নাম ভাঙিয়ে এসব করেছে। আমি তার বিচার চাই।

গোয়েন্দা পুলিশ বলছে, প্রতারণার মাধ্যমে প্রাপ্ত অর্থের বেশিরভাগই আমোদ-ফূর্তিতে খরচ করেছেন কথিত এই পীর।

ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের উপ পুলিশ কমিশনার মশিউর রহমান বলেন, সে বিভিন্ন সময় মোনাজাত করে, ওরস করে টাকা কামাতো। এরমাধ্যমে মহিলাদের সঙ্গেও অন্তরঙ্গ হতো। এসব করে ব্যাপক টাকা কামিয়েছে। এই লোকটা দামি-গাড়ি ছাড়া চলাচল করে না। দলবাজির পেছনে টাকা খরচ করতো।

ধর্মীয় লেবাসধারী আর রাজনৈতিক পরিচয় দেওয়া এই ধরনের প্রতারকদের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছে গোয়েন্দা পুলিশ। প্রতারণা থেকে বাঁচতে আর্থিক লেনদেনে সতর্ক থাকার পরামর্শ পুলিশের।