২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:২৭
শিরোনাম:

সৌদিআরবে ভূগর্ভস্থ স্বর্ণের ব্যাপক রিজার্ভ, স্বর্ণ উৎপাদনের পরিমাণ ৩২৩ টনে ছাড়িয়ে গেছে

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :সৌদি আরবের স্বর্ণ খনিতে প্রচুর স্বর্ণ রিজার্ভ রয়েছে যার মূল্য প্রায় ১.৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে এবং প্রায় ৩২৩.৭ টন আয়তনের ভূগর্ভস্থ স্বর্ণের একটি বড় রিজার্ভ রয়েছে।

সৌদি আরবেও স্বর্ণকে আন্তর্জাতিক মুদ্রা ইউনিট এবং আন্তর্জাতিক বাণিজ্যের সাথে সংযোগের কারণে বিশ্বব্যাপী সবচেয়ে গুরুত্বপূর্ণ মূল্যবান ধাতুগুলির মধ্যে বিবেচনা করা হয়।

স্বর্ণ সুনির্দিষ্ট ইলেকট্রনিক এবং বৈদ্যুতিক শিল্প, চিকিৎসা যন্ত্রপাতি, এবং টেলিযোগাযোগ এবং পরিবহন যন্ত্র, যেমন প্লেন এবং স্পেসশিপের ইঞ্জিনগুলিতেও ব্যবহৃত হয়।

সৌদি গেজেটের প্রতিবেদন সূত্রে জানা যায় স্বর্ণ উৎপাদন হার সৌদি ভিশন ২০৩০ প্রবর্তনের পর থেকে ক্রমাগত লাফিয়ে উঠেছে যা খনির খাতকে বিকশিত করার দিকে মনোনিবেশ করেছে এবং আগামী বছরগুলিতে সৌদি আরবের খাতটি আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বিশেষ করে সৌদি আরবের ভূ -তাত্ত্বিক গবেষণার উপর ভিত্তি করে অনুসন্ধানের জন্য খনির রিজার্ভ লোকেশনের বিভিন্ন স্থান বরাদ্দ করার পর প্রবৃদ্ধি প্রত্যাশিত করা হচ্ছে।শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুসারে, এই স্থানগুলিতে স্বর্ণের মজুদ থাকার বড় সম্ভাবনা রয়েছে।

মন্ত্রণালয়ের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী স্বর্ণ খনির জন্য ১২ টি স্থান বরাদ্দ করার অনুমোদন দিয়েছে, যেখানে এই স্থানগুলি বর্তমানে বেশ কয়েকটি স্থানীয় ও আন্তর্জাতিক কোম্পানির বিনিয়োগের কাজ প্রত্যক্ষ করছে।

সরকারী তথ্য অনুসারে, সৌদি আরবে ছয়টি কারখানা রয়েছে যা স্বর্ণ ও রৌপ্য বার তৈরি করে যার বিনিয়োগের পরিমাণ ৭ বিলিয়ন সৌদি রিয়াল ছাড়িয়ে গেছে।

স্বর্ণ অন্বেষণের জন্য মন্ত্রণালয় প্রায় ৭ টি লাইসেন্স জারি করেছে এবং স্বর্ণ খাতের জন্য ইস্যু করা পারমিটের সংখ্যা মোট ৪৭৭ টি, যার মধ্যে কিছু উৎপাদন শুরু করেছে এবং অন্যগুলি এখনও উন্নয়নের অধীনে রয়েছে।

সৌদিআরবে ছয়টি সোনার খনি রয়েছে যার মধ্যে ২০২০ সালে মোট উৎপাদনের পরিমাণ প্রায় ৪৩৪.৮৪৫ আউন্সে পৌঁছেছে, যেখানে মক্কার আল-দোয়েহি খনি, যা সৌদি আরবের সবচেয়ে বড় সোনার খনি, ২০২০ সালে প্রায় ২৪৮,৯৯৮ আউন্স স্বর্ণ উৎপাদন করেছিল।

পূর্ব রিয়াদের আল-আমর স্বর্ণ খনি ২০২০ সালে ৩১,৯৬৮ আউন্স স্বর্ণ উৎপাদন করেছিল, এবং সেই সময় মদীনার বালঘা আল-স্কাইরাত স্বর্ণ খনি ২০২০ সালে যথাক্রমে ৭৮,৫২৪ আউন্স স্বর্ণ উৎপাদন করেছিল।

মদিনার মাহদ আল-দহাব স্বর্ণ খনি,যা সৌদি আরবের প্রাচীনতম স্বর্ণ খনি, ২০২০ সালে উক্ত খনি হতে প্রায় ২৮,৯২৮ আউন্স স্বর্ণ উৎপাদন করা হয়েছিল,এবং ২০২০ সালে মক্কার আল-সৌক স্বর্ণ খনি হতে ২০,৯২৮ আউন্স স্বর্ণ উৎপাদন করা হয়।

মানসৌরাহ এবং মাসারাহ খনি প্রকল্প ছাড়াও, নির্মাণাধীন সর্বশেষ প্রকল্প এবং স্বর্ণ উৎপাদনের জন্য মক্কায় আরোও দুটি পৃথক খনি রয়েছে এর বার্ষিক গড় উৎপাদন ২৫০,০০০ আউন্স হবে বলে আশা করা হচ্ছে।