১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৪:১৫
শিরোনাম:

ধুঁকে ধুঁকে ১২৪ রানে থামল বাংলাদেশ

সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১২৪ রানে থেমেছে বাংলাদেশের ইনিংস। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১২৪ রান সংগ্রহ করে মাহমুদউল্লাহ বাহিনী। জয়ের জন্য ইংলিশদের সামনে লক্ষ্য ১২৫ রান।

৯, ৫, ৪, ২৯, ১৯, ৫-এই সংখ্যাগুলোই ইংল্যান্ডের বিপক্ষে টাইগার ব্যাটসম্যানদের রান সংখ্যা! অবাক করা হলেও ইংলিশদের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি ম্যাচের স্কোরবোর্ডের চিত্র ছিল এমনই। ব্যাটিংয়ে নেমে শুরুটা আশানুরূপ হয়নি টাইগারদের।

দলীয় ১৪ রানেই ফিরে যান দুই ওপেনার লিটন দাস আর নাঈম শেখ। ব্যক্তিগত ৯ রান করে বিদায় নেন লিটন দাস। মঈন আলীর বলে লিভিংস্টোনকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এরপর নাঈম শেখও একই পথে হাঁটেন। তিনি ফিরে যান ৫ রান করে। আলো ছড়াতে পারেননি সাকিবও। ব্যাট হাতে মাত্র ৪ রানে ফিরে গেছেন এই অলরাউন্ডার। ক্রিস ওকসের বলে আদিল রশিদের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে তিন উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে টেনে নিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ। পাওয়ার প্লে শেষ হওয়ার পর অবশ্য খানিকটা প্রতিরোধ গড়ে তোলেন তারা দু‌’জন। জুটি গড়েন ৩৭ রানের। তবে বেশিদূর যেতে পারেননি মুশফিক। রিভার্স প্যাডল সুইপ করতে গিয়ে ব্যর্থ হয়েছেন মুশফিক। আম্পায়ার আবেদনে সাড়া না দিলেও রিভিউ নিয়ে সফল হয় ইংল্যান্ড। ফলাফল যা হওয়ার তাই। প্যাভিলিয়নের পথে মুশফিক। তার ব্যাট থেকে আসে ২৯ রান।

এরপর অধিনায়ক মাহমুদউল্লাহও যেতে পারেননি বেশিদূর। ২৪ বলে ১৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন টাইগার কাপ্তান।

৭৩ রানের মধ্যে পাঁচ উইকেট হারিয়ে আরও বিপদে পড়ে বাংলাদেশ। তবে নুরুল হাসান ও মেহেদি হাসান মিলে টাইগারদের রান এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। মেহেদি ১১ রান করে ফিরে গেলে নাসুম নেমে রানের চাকা সচল রাখেন। তিনি অপরাজিত থাকেন ৯ বলে ১৯ রান। এছাড়া নুরুল হাসান সোহান করেন ১৬ রান।

ইংলিশ বোলারদের হয়ে মঈন আলী নেন ২টি উইকেট। টাইমাল মিলস ৩টি এবং লিভিংস্টোন নেন ২টি উইকেট।

এর আগে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এই ম্যাচে ইংলিশদের বিপক্ষে একটি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। সাইফউদ্দিনের চোটের কারণে একাদশে সুযোগ পেয়েছেন শরিফুল ইসলাম। ব্যাক ইনজুরির কারণে টুর্নামেন্টের মাঝপথে ছিটকে গিয়েছেন পেসার সাইফউদ্দিন।

গ্রুপপর্বের শুরুটা শ্রীলঙ্কার বিপক্ষে হার দিয়ে শুরু হয় বাংলাদেশের। বড় সংগ্রহ সত্ত্বেও শ্রীলংকার কাছে হারতে হয়েছে ক্যাচ মিস ও বাজে ফিল্ডিংয়ের কারণ। এবার প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি খেলতে নেমেছে টাইগাররা। তাই এই ম্যাচে জয়ের বিকল্প ভাবছে না টাইগাররা।

বিশ্বকাপ মিশনে টিকে থাকার ম্যাচে জয়ের বিকল্প ভাবছে না বাংলাদেশ। ইংল্যান্ড র‌্যাংকিংয়ের শীর্ষ দল। সুপার টুয়েলভের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭১ রান করেও হারতে হয়েছে মাহমুদউল্লাহ বাহিনীকে। অন্যদিকে ইংল্যান্ড দল অনেকটাই নির্ভার। উইন্ডিজের বিপক্ষে জয় তাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে।