২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:০৮
শিরোনাম:

২৭ ডিসেম্বর বিপিএলের প্লেয়ার্স ড্রাফট

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর ৬ দল নিয়েই অনুষ্ঠিত হবে। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগের এবারের আসরের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে ২৭ ডিসেম্বর। ইতিমধ্যে মৌখিকভাবে নিশ্চয়তা পাওয়া ৬ দলকে তাদের প্রস্তুতি নেওয়ার কথা জানানো হয়েছে।

আগেই জানা বেক্সিমকো, বসুন্ধরা ও জেমকন গ্রুপ এবার দল পরিচালনায় থাকছে না। আর পুরোনো ও প্রতিষ্ঠিত ফ্র্যাঞ্চাইজিদের মধ্যে নাফিসা কামালের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অংশগ্রহণ অনেক আগেই নিশ্চিত হয়েছে। বাকি ৫ আগ্রহী কর্পোরেট হাউজের মধ্যে আগেও চট্টগ্রামের টিম স্পন্সর হওয়া আখতার গ্রুপ মোটামুটি নিশ্চিতই ছিল। শেষ খবর এবারও আখতার গ্রুপ চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজি।

এর বাইরে ৪টি নতুন কর্পোরেট হাউজ এবার ফ্র্যাঞ্চাইজি মালিকানা পেয়েছে। এর মধ্যে ফরচুন গ্রুপ বরিশালের ও মাইন্ড ট্রি খুলনার ফ্র্যাঞ্চাইজি হয়েছে। খুলনা যেবার খুলনা টাইগার্স নামে বিপিএলে অংশ নিয়েছে, সেবারও মাইন্ড ট্রি’ই ছিল ফ্র্যাঞ্চাইজি। এবারও সেই হাউজই খুলনার মালিক। ঢাকার ফ্র্যাঞ্চাইজি হচ্ছে রুপা ও মার্ন গ্রুপ, সিলেটের ফ্র্যাঞ্চাইজির নাম প্রগতি গ্রুপ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস দেশের একটি গণমাধ্যমকে বলেন, আমরা ৬ দলকে মৌখিকভাবে জানিয়ে দিয়েছি। অর্থ্যাৎ ৬টি দল নিয়েই হচ্ছে এবারের আসর। ২৭ ডিসেম্বর আমরা ড্রাফট করতে পারি। কয়েকদিনের মধ্যে আমরা চূড়ান্ত ঘোষণা দিয়ে দেবো।

শুধু দলগুলোকে নয় ভেতরে ভেতরে নিজেদের প্রস্তুতিও শুরু করেছে বিসিবি। বিপিএলের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল জানান, জমকালো উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সেই প্রস্তুতির অংশ হিসেবে ভারতীয় ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির একটি দল আজ শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম পর্যবেক্ষণ করে গেছেন। প্রতিষ্ঠানটি বাংলাদেশ সরকার কতৃক আয়োজিত স্বাধীনতার সূবর্ণজয়ন্তী অনুষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন। ভারতীয় এই দলটিকে মাঠ দেখিয়েছেন বিসিবির শীর্ষ কর্মকর্তা।

তিনি বলেন, একটি ভারতীয় দল আজ মাঠ পর্যবেক্ষণ করে গেছে। তারা সূবর্ণজয়ন্তীর বিভিন্ন প্রোগ্রামের সঙ্গে জড়িত ছিলেন। ভবিষ্যতে আমাদের এখানে যদি কোনো কিছু হয়, তারা যেন কাজ করতে পারেন সেজন্যই মাঠ দেখতে এসেছেন ধারণা নেওয়ার জন্য। যেন পরিকল্পনা করতে কোনো সমস্যা না হয়।

জানা গেছে, বিপিএল শুরু হতে পারে ২০ জানুয়ারি। আগামী দুয়েকদিনের মধ্যেই বিসিবি সবকিছু চূড়ান্ত করবে।

আগেই জানা, স্থানীয় ক্রিকেটারদের ক্যাটাগরি ও পারিশ্রমিক নির্ধারিত হয়ে গেছে। এবার আইকন প্রথা বাদ দিয়ে একজন করে ক্রিকেটার অটো চয়েজ করা হয়েছে। আর এ প্লাস ক্যাটাগরির বদলে সরাসরি এ, বি, সি, ডি, ই এবং এফ- ছয় ক্যাটাগরিতে পারিশ্রমিক দেওয়ার সিদ্ধান্তও চূড়ান্ত। শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি।

এবারের প্লেয়ার্স ড্রাফটের ৬ ক্যাটাগরি হচ্ছেঃ এ- ৭০ লাখ, বি- ৪০ লাখ, সি- ২৫ লাখ, ডি- ১৮ লাখ, ই- ১২ লাখ ও এফ- ৫ লাখ।