২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:৫৪
শিরোনাম:

ভুয়া এনআইডি সরবরাহকারী চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

রোহিঙ্গা ও জঙ্গিদের ভুয়া এনআইডি ও লাইসেন্স সরবরাহকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। জব্দ করা হয়েছে বিপুল সংখ্যক ভুয়া এনআইডি, লাইসেন্স ও লাইসেন্স তৈরির মেশিন। মঙ্গলবার দুপুরে কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

র‍্যব জানায়, ১০ বছর ধরে বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া সিল ও স্বাক্ষর ব্যবহার করে টাকার বিনিময়ে গ্রাহকদের ভুয়া এনআইডি ও ড্রাইভিং লাইসেন্স দিয়ে আসছে চক্রটি। এভাবে প্রতারণার মাধ্যমে প্রায় ৩ কোটি টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

রোহিঙ্গা, জঙ্গি ও সাজাপ্রাপ্ত পলাতক আসামিদের ভুয়া আইডি কার্ড সরবরাহ করছে একটি চক্র। এমন তথ্যে অভিযান চালিয়ে মালিবাগ, বাসাবো, শাহজাহানপুর ও কোতয়ালী থেকে চক্রের মুলহোতা মোস্তফা, জালাল, মুসলিম উদ্দিন, মিনারুল, তারেককে আটক করা হয় বলেও জানায় র‍্যাব।

এসময় র‍্যাব আরো জানায়, সম্প্রতি বেশকিছু রোহিঙ্গা একশ্রেণির অসাধু চক্রের মাধ্যমে ভুয়া এনআইডি কার্ড সংগ্রহ করছে। এছাড়া কয়েকজন জঙ্গি সদস্য আত্মগোপনের উদ্দেশ্যে ভুয়া এনআইডি কার্ডের মাধ্যমে পাসপোর্ট তৈরি করে বিভিন্ন দেশে গমন করতো নানা অপকর্মের সঙ্গে সম্পৃক্ত হয়ে সেই দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়েছে।

এছাড়া সাম্প্রতিক সময়ে আমরা বেশকিছু পলাতক আসামি গ্রেফতার করতে সক্ষম হয়েছি। সেখানে দেখেছি তারা নিজেদের আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দেওয়ার জন্য ভিন্ন নামে ভুয়া এনআইডি কার্ড তৈরি করে অন্যত্র বসবাস করছে বলেও জানায় তারা।

দীর্ঘদিন ধরে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে ৩ থেকে ৮ হাজার টাকায় ভুয়া এনআইডি কার্ড ও ড্রাইভিং লাইসেন্স তৈরি করছিলো চক্রটি। এরা অপরাধী ছাড়াও সাধারণ মানুষদেরও টার্গেট করে।

নির্বাচন কমিশন ও বিআরটিএ অফিসে অবস্থান নিয়ে এনআইডি ও লাইসেন্স প্রত্যাশীদের ৭ দিনের মধ্যে এসব সরবরাহের প্রলোভন দেখায়। ভুক্তভোগীদের অনেকে জেনে শুনেই ভুয়া এসব কার্ড সংগ্রহ করে বলে জানায় র‍্যাব।

অভিযানে তাদের কাছ থেকে দুটি কম্পিউটার, ২ হাজার ৪৬০টি বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) জাল প্রাপ্তি স্বীকার রশিদ, ২৬টি ভুয়া এনআইডি, একটি ল্যাপটপ, একটি ডিজিটাল ক্যামেরা, ১৮টি ভুয়া ড্রাইভিং লাইসেন্স, ৮০টি প্লাস্টিকের ভুয়া এনআইডি ও ড্রাইভিং লাইসেন্স তৈরির ব্লাঙ্ক কার্ড, ৫০টি স্বচ্ছ কার্ড হোল্ডার, একটি কার্ড প্রিন্টার, চারটি সফটওয়্যারের সিডি, চারটি পেনড্রাইভ, পাঁচটি মোবাইল ফোন ও নগদ ২ হাজার ৮০০ টাকা উদ্ধার করা হয়।