২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:৩৬
শিরোনাম:

যে কারণে ব্রাজিল-আর্জেন্টিনার আজকের হাইভোল্টেজ ম্যাচটি হয়নি

অস্ট্রেলিয়ার ঐতিহাসিক ক্রিকেট গ্রাউন্ড এমসিজিতে ফিফার এক প্রীতি ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিল-আর্জেন্টিনার। শুক্রবার (১১ জুন) ল্যাটিন আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশীর ম্যাচটি মাঠে গড়ানোর কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল করা হয়েছে।

বিশ্বকাপের আগে প্রস্তুতির অংশ হিসেবে মাঠে নামার কথা ছিল মেসি-নেইমারদের। কিন্তু শেষ পর্যন্ত আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন ম্যাচটি না খেলার সিদ্ধান্ত নেয়। যদিও ম্যাচটি কী কারণে বাতিল করা হচ্ছে সে বিষয়ে এখন পর্যন্ত প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি আলবিসেলেস্তেরা।

এদিকে ম্যাচ বাতিলের ঘোষণার পর ব্রাজিলিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের ক্রীড়া সমন্বয়ক জুনিনহো পাওলিস্তা জানান, বিশ্বকাপের জন্য প্রস্তুতির অংশ হিসেবে খেলাটির পরিকল্পনা করা হয়েছিল। তবে আর্জেন্টিনার পক্ষ থেকে ম্যাচটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ফুটবল বিশ্লেষকরা ধারণা করছে গত বছরের সেপ্টেম্বরে ব্রাজিলের মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। তখন করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ ভাঙায় আর্জেন্টিনার চার খেলোয়াড়কে ধরতে মাঠে প্রবেশ করে ব্রাজিলের স্বাস্থ্য অধিদপ্তর ‘আনভিসা’। ফলে পাঁচ মিনিট পরই বন্ধ হয়ে গিয়েছিল খেলা, ম্যাচটা মাঠে গড়ায়নি আর। এই কারণেই ব্রাজিলের বিপক্ষে খেলতে চাইছে না মেসিরা।

এদিকে এই ঘটনায় আয়োজক অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, আর্জেন্টিনা ব্রাজিলের সঙ্গে ম্যাচ খেলতে রাজি নয়। খুবই হতাশার সঙ্গে জানাচ্ছি যে ম্যাচটি বাতিল করা হয়েছে। টিকিটের সব টাকা ফিরিয়ে দেয়া হবে।

অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা বলেছেন, ‌‘আমার মনে হয় ওদের জবাবদিহি করা উচিৎ অস্ট্রেলিয়ান ফুটবল সমর্থকদের কাছে। আমি খুবই ক্ষুব্ধ যে একটি ফুটবল ফেডারেশন কি করে চুক্তি ভাঙে।’

এই ম্যাচকে সামনে রেখে প্রায় ৬০ হাজার টিকিট বিক্রি করে অস্ট্রেলিয়া। ম্যাচটি বাতিল হওয়ায় টিকিটের টাকা ফেরত দিতে প্রস্তুত তারা।

এদিকে কাতার বিশ্বকাপ ছাড়া দুই দলের আর দেখা হওয়ার সম্ভাবনা দেখছেন না ফুটবল বিশ্লেষকরা।

উল্লেখ্য, বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও উইকিপিডিয়ার হিসাব অনুযায়ী এখন পর্যন্ত দল দুটি ১০৯ বার মুখোমুখি হয়েছে। যেখানে আর্জেন্টিনার ৪০ জয়ের বিপরীতে ৪৩টি ম্যাচ জিতেছে ব্রাজিল। এছাড়া ড্র হয়েছে ২৬টি ম্যাচ। এই ম্যাচগুলোতে আর্জেন্টিনা মোট গোল করেছে ১৬৩ আর ব্রাজিল ১৬৫। বিভিন্ন ওয়েবসাইট ও সংস্থার তথ্য অনুযায়ী মোট ১১৪ বার ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হয়েছে। এই হিসাবেও ব্রাজিলই এগিয়ে। তাদের ৪৬ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৪২।