২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:২০
শিরোনাম:

‘বিপথে’ যুবসমাজ, আফগানিস্তানে পাবজি-টিকটক নিষিদ্ধ হচ্ছে

মোবাইল গেম আর নেটমাধ্যম আফগানিস্তানের যুবসমাজকে ‘বিপথে’ নিয়ে যাচ্ছে যুক্তি দিয়ে পাবজি, টিকটকের মতো অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তালেবান সরকার। আগামী তিন মাসের মধ্যে এমন বেশ কয়েকটি অ্যাপ আফগানিস্তানে নিষিদ্ধ হতে পারে বলে জানা গেছে।

পাবজি ও টিকটক অ্যাপ নিষিদ্ধ করার কথা আগেও বলেছেন তালেবান নেতারা। তাদের যুক্তি, এসব অ্যাপ ব্যবহার করে ‘খারাপ’ হয়ে যাচ্ছে যুবসমাজ।

সম্প্রতি তালেবান মুখপাত্র ইনামুল্লা সমনগানি জানান, যুবসমাজকে বাঁচানোর জন্য টিকটক এবং পাবজি নিষিদ্ধ করা অত্যন্ত জরুরি। আফগানিস্তানের নিরাপত্তা দফতরের প্রতিনিধি এবং শরিয়ত আইন বিশেষজ্ঞদের মধ্যে এ নিয়ে আলোচনা হয়েছে। তারপরই তালেবান সরকার অ্যাপ দুটি নিষিদ্ধ করার পথে হাঁটছে।

আগামী ৯০ দিনের মধ্যেই এ সিদ্ধান্ত কার্যকর হতে পারে। এরইমধ্যে তালেবান সরকার তাদের এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে টেলিকমিউনিকেশন এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের।

এর আগে বহু ওয়েবসাইটও নিষিদ্ধ করেছে তালেবান সরকার। গান, সিনেমা ইত্যাদি মেলে এমন ওয়েবসাইট বন্ধ করা হয়েছে। এমনকি টিভি সিরিয়াল দেখাও বন্ধ।

বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচারিত হয় বা দেখা যায়, এমন সব কিছুই আফগানিস্তানে নিষিদ্ধ। তারই ধারাবাহিকতায় এবার নিষিদ্ধ করা হচ্ছে পাবজি এবং টিকটক।