২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:১৫
শিরোনাম:

রবির বিরুদ্ধে সোহানা সাবার মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

এ্যানি আক্তার : অনুমতি না নিয়ে ‘আড্ডা উইথ সোহানা সাবা’ নামক অনুষ্ঠানের কনটেন্ট ব্যবহার করার অভিযোগে রবি অজিয়াটা লিমিটেডসহ দুটি কোম্পানির বিরুদ্ধে করা ক্ষতিপূরণের মামলা তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। ঢাকার মূখ্য মহানগর আদালতের হাকিম তোফাজ্জল হোসেন রোববার এই আদেশ দেন। আদেশে মামলাটি তদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে দুটি কোম্পানিকে আইনি নোটিশ দেন অভিনেত্রী সোহানা সাবা।

নোটিশে ওই অনুষ্ঠানের কনটেন্ট ব্যবহার বন্ধ এবং দুই কোম্পানির কাছে ৭২ ঘণ্টার মধ্যে কোটি টাকার ক্ষতিপূরণ  চাওয়া হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়। গত ২৫ সেপ্টেম্বর এ নোটিশ দেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মুজিবুল কামাল।

রবি অজিয়াটাসহ তাদের ১২ কর্মকর্তা এবং গ/S Einstech Studios বরাবরে এ নোটিশ দেওয়া হয়। পরে এক বার্তায় সোহানা সাবা জানান, গত চার বছর আগে তারকালয় ‘আড্ডা উইথ সোহানা সাবা’ নামে একটি সেলেব্রিটি টকসহ নির্মাণ করেন। যা গ/S Einstech Studios Ges এবং Ges Robi Axiata Limited সহ অনেক ডিজিটাল প্লাটফর্মে অনুমতি ছাড়া করছে।

অনেকেই অর্থিকভাবে লাভবান হয়েছে। কিন্তু এটি তার কপিরাইট করা। এদুটি কোম্পানি কোন ধরনের সম্মতি ও লাইসেন্স ছাড়া অনুষ্ঠানগুলো অনলাইন এবং অফলাইন বিভিন্ন চ্যানেলে সম্প্রচার করেছে যা আইন অনুযায়ী কপিরাইট আইনের লঙ্ঘন।

তিনি আরও জানান, গত ৪ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে ৪২টি পর্ব তৈরি করেছি। এগুলো তারা নিজেদের ইচ্ছা অনুযায়ী আমার অনুমতি ছাড়া ব্যবহার করে উচ্চ মুনাফা অর্জন করেছে। এটি দেশের আইন অনুযায়ী চুরিরও সামিল। উক্ত কনটেন্টগুলো থেকে আয় করা টাকা তারা আমাকে বুঝিয়ে দেয়নি। এ বিষয়ে অবগত হলে তাদের কাছে যাওয়ার পরও তারা আমার কথা অগ্রাহ্য করে। তারা আমার পরিশ্রমের অবমূল্যায়ন করেছে। সোহানা সাবার পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী ওয়াজেদ আলী। সম্পাদনা: খালিদ আহমেদ