৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:৫২
শিরোনাম:

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রশ্নই আসে না : তথ্যমন্ত্রী

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রশ্নই আসে না বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, মানুষকে ডিজিটাল নিরাপত্তা দিতেই আইনটি করা হয়েছে। তবে সাংবাদিকরা যাতে এই আইনে হয়রানির শিকার না হন, সেজন্য আইন মন্ত্রণালয় কাজ করছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে সচিবালয়ে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমেরিকার আইনের চেয়ে আমাদের ডিজিটাল নিরাপত্তা আইন সহজ। সেখানে সর্বোচ্চ শাস্তি রাখা হয়েছে ২০ বছরের কারাদণ্ড। আমাদের আইনে এত কারাদণ্ড নেই। এ ছাড়া সাইবার অপরাধের জন্য অস্ট্রেলিয়ার আইনও আমাদের চেয়ে কঠিন। ২০২২ সালে ইউরোপীয় ইউনিয়ন নতুন করে আরেকটি আইন করেছে। সব দেশেই এই আইন আছে, সুতরাং এই আইন বাতিল করার প্রশ্নই আসে না।

তিনি বলেন, সব মানুষকে ডিজিটাল নিরাপত্তা দিতে আইনটি করা হয়েছে। তবে এর মাধ্যমে সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হন, সেটি নজরে দেওয়া প্রয়োজন। আমরা এ ব্যাপারে সতর্ক রয়েছি। আগের তুলনায় এই আইনে সাংবাদিকরা কম হয়রানির শিকার হচ্ছেন।

এ সময় ড. হাছান মাহমুদ জানান, সাংবাদিকদের সহায়তায় সরকার সবসময় কাজ করে যাচ্ছে। সাংবাদিকরা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হন, মন্ত্রী হিসেবে আমি সেই খেয়াল রেখে চলেছি। সাংবাদিক হয়রানির কোনো বিষয় আমার নজরে এলে সাধ্যমতো সহায়তার চেষ্টা করি।