৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:২৪
শিরোনাম:

রাবিতে তিনদিনে প্রথম বর্ষ ভর্তির চূড়ান্ত আবেদন ৩৫ হাজার ৬৮৬টি

পপি রাজবংশী রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য চূড়ান্ত আবেদন জমা হয়েছে পঁয়ত্রিশ হাজার ছয়শত ছিয়াশিটি। আজ বেলা ৩টা অবধি এ আবেদন জমা পড়ে। এ প্রক্রিয়া চলবে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত।
মঙ্গলবার (১১ এপ্রিল) বিকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমল কুমার প্রামানিক দ্য ডেইলি ক্যাম্পাসকে এ তথ্যটি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘এখন পর্যন্ত তিনটি ইউনিটে মোট ৩৫ হাজার ৬৮৬টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ২২ হাজার ৬৪৪টি, ‘বি’ ইউনিটে ১০ হাজার ৪০১টি এবং ‘সি’ ইউনিটে ২ হাজার ৬৪১টি।’
তিনি জানান, প্রাথমিক আবেদন শেষে ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। চলবে এপ্রিলের ১৫ তারিখ পর্যন্ত। প্রথম দফায় ১৫ এপ্রিল দিবাগত রাত ১২টা পর্যন্ত আবেদন পূর্ণ না হলে পরবর্তী তিনটি ধাপে দ্বিতীয় দফায় ১৭ থেকে ১৯ এপ্রিল, তৃতীয় দফায় ২৬ থেকে ২৯ এপ্রিল এবং চতুর্থ দফায় ১ ও ২ মে চূড়ান্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।
এর আগে, গত ১৫ মার্চ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়ে ২৭ মার্চ শেষ হয়। তিনটি ইউনিটে মোট আবেদন জমা পড়ে চার লাখ এক হাজার ৪১৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি এবং ‘সি’ ইউনিটে এক লাখ ৯৪ হাজার ১৬০টি আবেদন পড়েছে। তবে স্বতন্ত্র আবেদন জমা পড়েছে ২ লাখ ১৯ হাজার ২৭৩টি।
উল্লেখ্য, আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) ও ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরে ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। সময় থাকবে ১ ঘণ্টা। প্রতি চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.admission.ru.ac.bd) পাওয়া যাবে।