৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:০৭
শিরোনাম:

প্রধানমন্ত্রীর জাপান সফর: ৮-১০টি চুক্তি, সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরে বাংলাদেশ ও জাপান দুই দেশই দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে এ চুক্তিগুলো করবে। আমরা একটি পৃথক ব্রিফিংয়ের মাধ্যমে আপনাকে আরও বিস্তারিত জানাব।

সাবরিন জানান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি শীর্ষ বৈঠক করবেন এবং তারপরে তার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করবেন। সফরকালে, প্রধানমন্ত্রী কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি একটি বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং একটি সম্প্রদায় সংবর্ধনায় যোগ দেওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর আমন্ত্রণে ২৫ থেকে ২৮ এপ্রিল জাপানে সরকারি সফরে যাবেন। বাংলাদেশ ও জাপান উভয় সরকারই আশা করছে, এই সফর দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করবে। এটি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ষষ্ঠ জাপান সফর।

এর আগে প্রধানমন্ত্রী ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ এবং ২০১৯ সালে জাপান সফর করেন। জাপানে অবস্থানকালে প্রধানমন্ত্রীকে জাপানের সম্রাট অভ্যর্থনা জানাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তিনি কয়েকজন জাপানি নাগরিকের হাতে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ তুলে দেবেন।