১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:২২
শিরোনাম:

রাবি ভর্তি পরীক্ষায় পশ্চিমাঞ্চলের আরও পাঁচটি ট্রেনের ছুটি বাতিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের যাত্রীচাপ মোকাবেলায় রাজশাহীগামী পশ্চিমাঞ্চল রেলওয়ের আরও পাঁচটি ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।
মঙ্গলবার (২৫ মে) পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আউয়াল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা উপলক্ষে যাত্রীচাপ মোকাবেলায় পাবনা-রাজশাহী-পাবনা রেল সড়কে  চলাচলকারী ঢালারচর এক্সপ্রেস, খুলনা-রাজশাহী-খুলনা সাগরদাড়ী এক্সপ্রেস ট্রেনটির ২৯ মের টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনটির ৩০মের এবং রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটির ৩১ মে ও ১ জুনের সাপ্তাহিক ছুটি প্রত্যাহার করা হয়েছে। এছাড়াও  কপোতাক্ষ ট্রেনের একটি অতিরিক্ত কোচ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এর আগে গত ২৩ মে রাজশাহীগামী পশ্চিমাঞ্চল রেলওয়ের রাজশাহী-ঢাকা-রাজশাহী রেল সড়কে  চলাচলকারী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের আগামী ২৮ মের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়। এ ছাড়া রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের পদ্মা এক্সপ্রেস এবং খুলনা-রাজশাহী-খুলনা রুটের কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ৩০ মের সাপ্তাহিক ছুটি প্রত্যাহার করা হয়।
এদিকে গত ১৪ মে শিক্ষার্থীদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নিকট রাজশাহী থেকে চলাচলকারী সকল ট্রেনের ‘অফ ডে’ প্রত্যাহার দাবি জানান রাবির সাবেক শিক্ষার্থী ও বাংলাদেশ রেলওয়ের কর্মী আব্দুল আলিম মিঠু।
তিনি ট্রেনের ‘অফ ডে’ প্রত্যাহারের দাবি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন মিঠু।
উল্লেখ্য, আগামী ২৯, ৩০ এবং ৩১ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষা অনুষ্ঠািত হবে। প্রতি ইউনিটে চার শিফট করে মোট ১২ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য এ বছর চূড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৭৪ জনের। ৩ হাজার ৯৩০টি আসনের জন্য এই শিক্ষার্থীরা পরীক্ষায় বসবেন। প্রতি আসনের জন্য লড়বেন ৪৫ জন শিক্ষার্থী। এই পরীক্ষার জন্য পরীক্ষার্থী ও তাদের অভিভাবক মিলিয়ে প্রায় ৩ লাখ মানুষ রাজশাহী আসবেন।