১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:৩০
শিরোনাম:

গজারিয়ায় দি একমি ল্যাবরেটরীতে দুই শ্রমিকের মৃত্যু

নেয়ামুল হক গজারিয়া প্রতিনিধি:
মুন্সীগঞ্জের গজারিয়ায় (এপিআই) শিল্প পার্কের একটি বেসরকারি প্রতিষ্ঠান দি একমি ল্যাবরেটরি লিঃ এর নির্মিত ভবনের বাহিরে অংশে রং করার সময় রশি ছিঁড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে।  (১২ আগস্ট) শনিবার সকাল নয় ঘটিকার সময় এ ঘটনা ঘটে।
ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, ৫ম তলা  ইউটিলিটি ভবনের ৪র্থ তলায় রংয়ের কাজ করছিলেন তিনজন রং মিস্ত্রি। এদের মধ্যে দুইজন রশিতে ঝুলে কাজ করছিলেন। অপরজন ভবনের ছাদ থেকে তাদের সহযোগিতা করছিলেন। এ সময় রশি ছিঁড়ে নিচে পড়ে যান দুই রং মিস্ত্রি। ঘটনাস্থল থেকে উদ্ধার করে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে দায়িত্বরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।
নিহতরা হলেন, মাদারীপুরের শিবচর উপজেলার সেনেরবাগ গ্রামের টোকন খানের ছেলে মো. শহীদ (২৫) ও একই গ্রামের আবুল মাতুব্বরের ছেলে আব্দুস সোবহান (২৫) প্রাথমিকভাবে জানা গেছে।
থানা সূত্রে জানা যায় বেলা ৩ ঘটিকা পর্যন্ত নিহতদের কোন আত্মীয়-স্বজন মরদেহের সামনে কেহ উপস্থিত নেই ।
কোম্পানিটির নিরাপত্তা সামগ্রী না থাকায়
গত জানুয়ারি ১-০১-২০২৩ইং তারিখে চাঁদপুর জেলার মতলব উত্তর লক্ষীপুর গ্রামের আলম কবিরের ছেলে রুবেল (২২) নির্মাণ শ্রমিক হিসাবে কাজ করার সময়  পাঁচ তলা ভবন থেকে পড়ে নিহত হন ।
নির্মাণ শ্রমিকদের নির্মাণ কাজের সময় বিশেষভাবে নিরাপত্তা না থাকায় দুর্ঘটনার হার বেড়েই চলছে বলে জানান কর্মরত শ্রমিকরা।
ঠিকাদার কোম্পানিকে নিরাপত্তার বিষয়ে একাধিকবার বললেও নিরাপত্তা সামগ্রী নির্মাণ শ্রমিকদের না দেওয়ায় দুর্ঘটনা হয় বলে শ্রমিকদের অভিযোগ কোম্পানি ও ঠিকাদারের বিরুদ্ধে।
দুর্ঘটনার বিষয়ে জানার জন্য দি একমি ল্যাবরেটরীর কর্তৃপক্ষ ও ঠিকাদার কোম্পানির কোন দায়িত্বশীল ব্যক্তিকে পাওয়া যায়নি।
বিষয়টি সম্পর্কে গজারিয়া থানার অফিসার ইনচার্জ মোল্লা সোহেব আলী জানান, খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রং করা অবস্থায় রশি ছিঁড়ে নিচে পড়ে তারা মারা যান। লাশ ময়নাতদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হবে।