১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৪:১৫
শিরোনাম:

প্রজ্ঞাপন থাকলেও পতাকা উত্তোলন করেনি গজারিয়ায় একাধিক শিক্ষা প্রতিষ্ঠান–

স্টাফ রিপোর্টার নেয়ামুল হক:

গত এপ্রিল মাসের ২৬ তারিখে মন্ত্রিপরিষেদ বিভাগ এক প্রজ্ঞাপন জারী করেন। প্রজ্ঞাপনে বলা হয়, ঈদে মিলাদুন্নবী উপলক্ষে দেশের সকল সরকারি-আধা সরকারি ভবন, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা পরিপূর্ণভাবে উত্তোলন করতে হবে।

দিবসটি উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মাহফুজ পুলক সংশ্লিষ্ট সকলকে সরকারি নির্দেশনা বাস্তবায়নের জন্য বিশেষভাবে নির্দেশ প্রদান করেন। কিন্তু তা মান্য করেননি গজারিয়া উপজেলার একাধিক শিক্ষা প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত গজারিয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সরজমিনে ঘুরে দেখা যায়, ভাটেরচর দেওয়ান আব্দুল মান্নান পাইলট উচ্চ বিদ্যালয়,  বসুরচর পাচগাও উচ্চ বিদ্যালয়, বৈদ্যারগাও কেরামত আলী উচ্চ বিদ্যালয়, টেংগারচর রাজিয়া কাদির উচ্চ বিদ্যালয়, ভবেরচর ওয়াজের আলী উচ্চ বিদ্যালয় , ভবেরচর  বালিকা বিদ্যালয় ও কলেজ, হোসেন্দী বহুমুখী উচ্চ বিদ্যালয়, ও ভাটের চর ইসলামিয়া কামিল মাদ্রাসা , শিমুলিয়া দাখিল মাদ্রাস, হোসেন্দী দাখিল মাদ্রাসা  সহ ৭৭ নং চর রমজানবেগ রেজিঃ সরকারি বিদ্যালয়,৮০নং গোয়াগাছিয়া মধ্যপাড়া কমিঃ প্রাঃ বিদ্যালয়, ৮৭নং রেফায়েত উল্লাহ খান সরকারি প্রাথমিক বিদ্যালয়,৬৭নং শিমুলিয়া আদর্শ রেজিঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৫ নং ভাটি বলাকি সরকারি প্রাথমিক বিদ্যালয়,  ২৯ নং দত্তেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩৫ নং চরসাহেবানি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩১নং চাষির চর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩০ নং শিমুলিয়া প্রাথমিক বিদ্যালয়, ৩২ নং ভাষারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়,৭১ নং আব্দুল্লাহপুর রেজি: প্রাথমিক বিদ্যালয়,২৯নং দত্তেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৮২নং দরিকান্দি কমিঃপ্রাবিঃ,৬১নং টেংগারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়,৮৩ নং গুয়াগাছিয়া কমিঃ প্রাবিঃ,৮৪নং জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৬৫ নং চর কালিপুরা বেরুমোল্লা কান্দি রেজিঃ প্রাথমিক বিদ্যালয়,৫২ নং চরপাথালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৯ নং কালিপুরা এন এস কান্দি প্রাথমিক বিদ্যালয়,৫৪ নং মল্লিকের চর সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ  বিভিন্ন মাধ্যমিক, ও মাদ্রাসার প্রজ্ঞাপনের নির্দেশনা অমান্য করে জাতীয় পতাকা উত্তোলন করেননি।

জাতীয় পতাকা উত্তোলন বিষয়ে ভাটের চর দেওয়ান আব্দুল মান্নান উচ্চ বিদ্যালেয় প্রধান শিক্ষক শাহজাহান মিয়া মুঠোফোনে বলেন, আমি এ বিষয়ে জানি না,  মাধ্যমিক শিক্ষা অফিসার কোন নির্দেশনা দেয়নি। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে কেন পতাকা উত্তোলন হবে।

এ বিষয়ে  ৩১নঃচাষিরচর প্রাথমিক বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক  বলেন, আমি এ বিষয়ে জানি না। আমি স্মার্ট ফোন ব্যবহার করি না। বিদ্যালয়ের ল্যাপটপ ও ইন্টারনেট সংযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমাদের রাউটারটি নষ্ট।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার  আব্দুল কাদির মিয়ার সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি জানান, বিষয়টি দুঃখজনক এবং প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে এ কাজ করবে আমাদের জানা ছিল না, প্রত্যেক শিক্ষকদের নির্দেশনা দেওয়া আছে। তারপরেও আমরা বিষয়টি দেখতেছি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা অফিসার জাকির হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ হলে তিনি বলেন, বিষয়টি দুঃখজনক। আমরা তাদেরকে মেসেজের মাধ্যমে জানিয়েছি।  আমরা সেই বিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লা আল মাহফুজ পুলক   জানান, যেহেতু মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বা নীতিমালা দেওয়া আছে তারা কেন মানবে না, আমি সকল প্রধান শিক্ষককে পতাকা উত্তোলনের বিষয়টি অফিসিয়াল  আইডি থেকে জাতীয় পতাকা উত্তোলন বিষয়ে একটি পোস্ট দেওয়া আছে। এত প্রচারণার পরেও শিক্ষকরা এমন কাজ করবে আমি ভাবতেও পারিনি, উপজেলার যে শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি। সে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।