৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:০২
শিরোনাম:

গজারিয়ায় হাইওয়ে পুলিশের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত–

স্টাফ রিপোর্টার নেয়ামুল হক নয়ন:

সড়ক দুর্ঘটনা দেশের জন্য একটি অপ্রত্যাশিত মরণফাঁদ। প্রতিদিন সড়কে ঝরছে প্রাণ। প্রতিদিনই খবরের কাগজে ভেসে উঠছে সড়কে মৃত্যুর খবর। প্রতিদিন যে হারে সড়ক দুর্ঘটনা ঘটছে তা উদ্বেগজনক হলেও যথাযথ প্রতিকার নেই। এ অবস্থায় দেশব্যাপী জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হচ্ছে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায়  হাইওয়ে পুলিশের উদ্যোগে পালিত হলো জাতীয় সড়ক দিবস।

২০১৭ সালের ৫ জুন মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া ও অনুমোদন করা হয়। অবশ্য তার আগেই একটি বেসরকারী সংগঠন দিবসটি পালন করে আসছিলো। তাদের দাবির প্রেক্ষিতে সরকার দিবসটি পালনে উদ্যোগী হয় বলে সংগঠনটি জানিয়েছে।

এ বছর দিবসটির স্লোগান ‘আইন মেনে সড়কে চলি-স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’।

উক্ত আলোচনার অনুষ্ঠানে উপস্থিত হাইওয়ে ইনচার্জ হুমায়ুন কবির, সাংবাদিক, পরিবহন মালিক শ্রমিক, সুশীল সমাজ ও সকল পুলিশ সদস্য উপস্থিতিতে নব যোগদানকৃত গজারিয়া হাইওয়ে  ইনচার্জ হুমায়ুন কবির বলেন, সড়ক দুর্ঘটনায় মানুষের শারীরিক, মানসিক, অর্থনৈতিক, সামাজিক ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়, অনেক পরিবার চরম বিপর্যয়ের মধ্যে পড়ে। সড়কে দুর্ঘটনা রোধকল্পে সরকারের গৃহীত নানামুখী পদক্ষেপের পাশাপাশি মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী ও এর সাথে সংশ্লিষ্ট সকলের এ সংক্রান্ত আইন ও বিধি-নিষেধ জানা ও সেগুলো মেনে চলার বিকল্প নেই।

তিনি আরো বলেন সড়ক দুর্ঘটনা বন্ধ তথা সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে হলে সরকারের পাশাপাশি পরিবহন মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী ও সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে একযোগে কাজ করতে হবে। তিনি আশা করেন, নিরাপদ সড়কের জন্যসংশ্লিষ্ট সকলে নিষ্ঠার সঙ্গে কাজ করবেনসকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনা রোধ করতে পারব, ইনশাল্লাহ।