৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:০৩
শিরোনাম:

মুন্সীগঞ্জের গজারিয়ায় বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা

স্টাফ রিপোর্টার:

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার প্রাণিসম্পদ অধিদপ্তর ও হাসপাতালের উদ্যোগে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সচেতনতা দিবস পালিত হয়েছে। এন্টিবায়োটিক ব্যবহারে সচেতন হই সকালে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৩ শে নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকায় প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আতাউর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে প্রাণিসম্পদ অধিদপ্তর ও হাসপাতালের হলরুমে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারী ও মাঠ পর্যায়ের প্রতিনিধি, ফার্মেসির মালিক সহ গণমাধ্যম কর্মীরা।
সভায় বক্তারা বলেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিকের সেবন মানুষকে ঝুঁকির মুখে ফেলছে। মানব শরীরের পাশাপাশি গবাদি পশু ও হাঁস মুরগির খাবারেও যথেচ্ছ ব্যবহার হচ্ছে এন্টিবায়োটিক। যার ফলে রোগ সংক্রমণ নিয়ন্ত্রণ যেমন কঠিন থেকে কঠিনতর হচ্ছে। জনগণ সচেতন না হলে এ সমস্যা সমাধাণ অসম্ভব। এন্টিমাইক্রোবিয়াল ঔষধ বলতে ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, পরজীবী, ইত্যাদি জীবাণুরোধী ঔষুধ, যেমন: এন্টিবায়োটিক, এন্টিফাঙ্গাল, এন্টিভাইরাল ও এন্টিম্যালেরিয়াল ইত্যাদিকে বুঝায়। এ ঔষধগুলো মানুষ, প্রাণী এবং উদ্ভিদে জীবাণু সংক্রমণজনিত রোগের চিকিৎসায় এবং সংক্রমণ প্রতিরোধে ব্যবহৃত হয়ে থাকে।