৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:৩৬
শিরোনাম:

সৌদি আরবে এবার হবে ডিজিটাল হজ, রোবট পাঠ করবে ইলেক্ট্রোনিক কোরআন

রোবট এবার হাজিদের ফতোয়া ও দিক নির্দেশনা দেবে। কোভিড মহামারীর কারণেই লোকবলের পরিবর্তে হজ ব্যবস্থাপনায় প্রযুক্তি ব্যবহারে প্রাধান্য দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। গালফ নিউজ

বরং হজে হাজিদের সেবায় নিয়োজিত লোকবলের সংখ্যা হ্রাস করা হবে। সৌদির স্থানীয় একটি মিডিয়া বলছে হাজিদের ভীড় সামাল দিতে ও হজ ব্যবস্থাপনার বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার হচ্ছে লক্ষ্যণীয়।

হাজিদের গতিবিধি ও চলাফেরা নিয়ন্ত্রণ কম্পিউটার সংযোগের মাধ্যমে নিশ্চিত করা হবে।

সকল হাজি যাতে সময়মত তাদের হজের বিভিন্ন ইবাদত সময় মত সঠিকভাবে পালন করতে পারেন সে জন্যে রোবটগুলো দিনরাত নির্দেশনা দিয়ে যাবে।

হজ শেষে হাজিরা যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারেন সেক্ষেত্রেও যাতায়াতে দিক নির্দেশনা দেবে রোবট। এ জন্যে সকল হাজির হজ পালনে নির্দিষ্ট সময় সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

প্রত্যেক হাজি হজের নিয়ম অনুসারে সাতবার কাবা শরীফ তাওয়াফ, সাফা এবং মারওয়াহ পাহাড়ের মাঝে সাতবার পিছনে পিছনে সাত বার ঘড়ির কাঁটা ধরে হাঁটেন, তারপরে জামজমের পানি পান করেন, নজরদারি করতে দাঁড়িয়ে আরাফাত পর্বতের সমভূমিতে গিয়ে মুজদালিফার সমভূমিতে একটি রাত যাপন এবং তিনটি স্তম্ভের উপরে পাথর নিক্ষেপ করে শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপের জন্যে রোবট অব্যাহতভাবে দিক নির্দেশনা দিয়ে যাবে। এরপর কোরবানির পরে হাজিদের মাথা মুণ্ডন করতে হয়।