৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১১:০৪
শিরোনাম:

শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় কলাপাড়ার ১২শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করাহয়েছে ওয়াশব্লক

উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি :  কোমলমতী শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় পটুয়াখালীর কলাপাড়ায় ১২টি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হয়েছে আধুনিক ওয়াশ ব্লক। সোমবার সকাল দশটায় উপজেলার মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের থেকে আনুষ্ঠানিভাবে এসব ওয়াশ ব্লকের উদ্বোধন করেন এফএইচ’র কান্ট্রি ডিরেক্টর সমরেশ নায়েক। এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মনিরুজ্জামান খান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুস সালাম, এফএইচ এসোসিয়েশনেরে প্রোগ্রাম ডিরেক্টর মিজানুর রহমান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার রিতা বড়–য়া, সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন রিজোনাল ম্যানেজার এএইটএম কামরুজ্জামান, প্রোগ্রাম ম্যানেজার গৌতম দাস সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার, হাত ধৌতকরনসহ নিরাপদ পানির ব্যবহার নিশ্চিত করতে এসব ওয়াসব্লক স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয় সংশ্লিষ্টরা।

জানা গেছে, এফএইচ এসোসিয়েশনের কম্পেহেনসিভ ফ্যামিলি এন্ড কমিউনিটি ট্রান্সফরমেশন প্রকল্পের আওতায় উপজেলার মেনহাজপুর হাক্কানী নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, ফরিদগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়, চাকামইয়া মাধ্যমিক বিদ্যালয়, হাজীপুর মাধ্যমিক বিদ্যালয়, মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়, ফাতেমা হাই মাধ্যমিক বিদ্যালয়, শিশুপল্লী একাডেমী, তালতলীর নলবুনিয়া আগরপাড়া নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, কবিরাজপাড়া
নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, নয়াভাই জোরা মাধ্যমিক বিদ্যালয়, বথিপাড়া নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, নাসির উদ্দিন নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ে এসব ওয়াশব্লক স্থাপন করা হয়েছে। এফএইচ’র রিজোনাল প্রোগ্রাম ম্যানেজার গৌতম দাস জানান, ৪৫ হাজার টাকা ব্যয়ে নির্মিত প্রতিটি ওয়াশব্লক একই সময়ে দশ জন ছাত্র- ছাত্রী ব্যবহার করতে পারবে। ভেনটিলেটর, এডজাস্ট ফ্যানসহ এসব ওয়াষব্লকে ছেলে-মেয়েদের জন্য আলাদা আলাদা টয়লেটের ব্যবস্থা রয়েছে। মেয়েদের টয়লেটে তাদের ব্যবহার্য উপকরন পরিস্কার করার ব্যবস্থাসহ হাইজিন বক্স, সাবানদানি, কাপড় শুকানোর স্ট্যান্ড স্থাপন করা হয়েছে। নিরাপদ পানির পর্যাপ্তব্যবহারের জন্য ৫’শ লিটার ধারন ক্ষমতার পানির ট্যাংক স্থাপন করা হয়েছে।

বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া, শাহনাজ, কবিতা জানায়, মাসের বিশেষ সময়ে নিরাপদ পরিবেশে পরিচ্ছন্ন হতে না পেরে অনেকরই বিদ্যালয়ে আসা হয়না। আধুনিক এ ওয়াশব্লক র্নিমানের ফলে আমাদের দীর্ঘদিনের সমস্যার
সমাধান হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মনিরুজ্জামান খান বলেন, প্রতিটি বিদ্যালয়ে ওয়াশব্লক র্নিমান বরা হলে শিক্ষার্থীরা দুপুরে টিফিনের পর হাত ধৌতকরনসহ বিভিন্ন সংক্রামন রোগ থেকে মুক্তি পাবে।