৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৪:০৭
শিরোনাম:

হামলার ২৩ দিন পর নিজ কার্যালয়ে বসলেন ভিপি নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনের নিজ কার্যালয়ে গিয়েছেন ভিপি নুরুল হক নুর। গত ২২ ডিসেম্বর ডাকসু ভবনে হামলার পর থেকেই তদন্তের জন্য কক্ষটি সিলগালা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। হামলার ঘটনায় এতদিন কক্ষটি তালাবদ্ধ অবস্থায় থাকলেও অবশেষে তা খুলে দেওয়া হয়েছে।

আজ বুধবার বেলা আড়াইটার দিকে তার অনুসারীদের নিয়ে ডাকসু ভবনে প্রবেশ করেন তিনি। এসময় তার সঙ্গে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ১০-১৫ জন নেতাকর্মী সঙ্গে ছিলেন।

নুর বলেন, দীর্ঘ ২৪ দিন ধরে কক্ষ তালাবদ্ধ রাখার কোনও যৌক্তিকতা ছিল না। সেদিন আমরা যে বর্বরতার শিকার হয়েছিলাম তার চিহ্ন এই কক্ষ এখনও বয়ে বেড়াচ্ছে।

দীর্ঘ দিন পর কক্ষে প্রবেশ করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভিপি নুর। এই বিষয়ে তিনি বলেন, তদন্ত কমিটির প্রধান কলা অনুষদের ডিন আবু মো. দেলোয়ার হোসেন আমাকে ফোন দিয়ে চাবি নেওয়ার জন্য বললেন। স্যার সিনিয়ার প্রশাসনিক কর্মকর্তা আজাদ ভাইয়ের কাছে চাবি দিলে আমরা তার কাছ থেকে সংগ্রহ করি।

তিনি বলেন, ডাকসুতে হামলার তদন্ত চলছে বলে শুনছি অনেকদিন ধরে। কিন্তু সে তদন্তের শেষ কোথায় জানি না। এর আগেও আমার ওপর হামলা হয়েছে। সেই ঘটনায় তদন্ত কমিটি গঠিত হলেও কোন অগ্রগতি হয় নি। বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির ওপর আমাদের আস্থা নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসন সবসময় বিমাতাসুলভ আচরণ করে থাকেন। এই ঘটনাও তার ব্যতিক্রম নয়।

জানা যায়, হামলার পর দীর্ঘ ২৩ দিন পর অবশেষে ডাকসুতে নিজ কার্যালয়ে প্রবেশের অনুমতি মিলেছে ভিপি নুরের। এর আগে ২৩ ডিসেম্বর হামলার পরে বিষয়টি তদন্তের কাজে কক্ষটি তালাবদ্ধ করে তদন্ত কমিটি। পরবর্তীতে নুর সুস্থ হয়ে কক্ষে বসতে উপাচার্য ও প্রক্টরের সঙ্গে দেখা করেন। এসময় নুর পুরোপুরি সুস্থ হলে তাকে কক্ষ বুঝিয়ে দেওয়া হবে বলে জানানো হয়। পরবর্তীতে ১৪ জানুয়ারি তাকে কক্ষ বুঝিয়ে দেওয়ার কথা বলা হলেও তা দেওয়া হয়নি।

অবশেষে বৃহস্পতিবার সকালে তদন্ত কমিটি তালা খুলে ডাকসুর প্রধান প্রশাসনিক কর্মকর্তা আবুল কালাম আজাদের নিকট কক্ষ বুঝিয়ে দেন। পরে বেলা আড়াইটার দিকে ভিপি নুর ডাকসু ভবনে আসলে তার কক্ষ খুলে দেন প্রশাসনিক কর্মকর্তা আবুল কালাম আজাদ। তবে কক্ষের ভিতর কোনো বসার কোনো টেবিল দেখা যায়নি। কক্ষটির জানালার কাঁচ ভাঙা অবস্থায় দেখা যায়। কিছু কাচের টুকরো মেঝেতেও পড়ে থাকতে দেখা যায়। পরে ভিপি নুর কর্মকর্তাদের কক্ষটি পরিস্কার করে বসার জন্য চেয়ার ও টেবিল নিয়ে আসতে বলেন। কালের কণ্ঠ ও আরটিভি অনলাইন