৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:৩১
শিরোনাম:

সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করবে ২০ লাখের অধিক শিক্ষার্থী

১ ফেব্রুয়ারি শুরু হবার কথা থাকলেও ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে সোমবার শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষাকে কেন্দ্র করে দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড পরীক্ষা পরিচালনার প্রস্তুতি শেষ করেছে।

২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষা ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ১ মার্চ পর্যন্ত চলবে।৮ মার্চের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নিতে বলা হয়েছে। কারিগরিতে ৭ মার্চ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত চলবে বাস্তব প্রশিক্ষণ।

চলতি বছর এসএসসি ও সমমানে পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। শিক্ষা অধিদপ্তর জানায়, ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসি, ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লাখ ৩১ হাজার ২৮৫জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

এসএসসি ও সমমানের পরীক্ষা পরিচালনায় শিক্ষা বোর্ডগুলো, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটদের ছয় দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। মন্ত্রণালয়ের পরিপত্রে অননুমোদিত মোবাইল ফোন বা ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে শিক্ষা।