৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১১:০৫
শিরোনাম:

এসএসসির প্রবেশপত্র নিয়ে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের ভোগান্তিতে ফেলেছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে, বললেন শিক্ষামন্ত্রী

সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর তেজগাঁওয়ে স্কুল পরিদর্শন শেষে সাবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি এ আহ্বান জানান। এ সময় শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশের সকল এসএসসি পরীক্ষার্থীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলন, “পরীক্ষর্থীদেরকে বলবো, তোমরা নিশ্চিন্তে ও নির্ভয়ে পরীক্ষা দিবে। কোনো গুজবে কান দিবে না। এ ব্যাপারে অভিভাকদেরও সতর্ক থাকতে হবে”। পরীক্ষাকে সুষ্ঠুভাবে পরিচালনা করতে সংশ্লিষ্ট সকলের সহযোগীতা কামনা করেন দীপু মনি।

হুঁশিয়ারি দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রস্তুতি অনুযায়ী শিক্ষার্থীরা ভালো ফলাফল করবে।সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য কোনো উপায়ে কেউ প্রশ্ন ফাঁসের অপচেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, পরীক্ষার্থীদের কারো রেজিস্ট্রেশন নিয়ে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের গাফলতি থাকলে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সকাল ১০ থেকে থেকে সারা দেশে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রী ৫১ হাজার ৪০৪ জন বেশি। দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রী ১২ হাজার ৯৭৮ জন বেশি। ২০১৯ সালের তুলনায় চলতি বছরে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। এরমধ্যে ছাত্র কমেছে ৪৬ হাজার ৭৮ জন এবং ছাত্রী কমেছে ৪১ হাজার ৪৭৬ জন। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন। গত বছর বিভিন্ন বিষয়ে ফেল করা পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৮২ হাজার ৫৯৪ জন।

এ বছর এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০২টি শিক্ষা প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে। কেন্দ্র বৃদ্ধি পেয়েছে ১৫টি।