৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:৪৮
শিরোনাম:

কোভিড-১৯ : একদিনে রেকর্ড মৃত্যু ৫৩, শনাক্ত ৩৮৬২, সুস্থ ২২৩৭ (ভিডিও)

মঙ্গলবার (১৬ জুন) দুপুর আড়াইটার দিকে কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, কোভিড-১৯ এ মোট মারা গেছেন ১২৬২ জন। মোট আক্রান্ত হয়েছেন ৯৪৪৮১ জন। মৃতদের মধ্যে ৪৭ জন পুরুষ ও ৬ জন নারী। বয়স ভিত্তিক বিশ্লেষণে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৮ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন। হাসপাতালে মারা গেছেন ৩৪ জন বাসায় ১৮ এবং মৃত অবস্থায় হাসপাতালে গেছেন ১ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৬১টি ল্যাবে ১৮৪০৩ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৭ হাজার ২১৪ জনের। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ ৩৩ হাজার ৭১৭ জনের।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ২৩৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছন ৩৬ হাজার ২৩৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৩৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ। নমুনা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৪৪ শতাংশ।

ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেওয়া হয়েছে ৬৩৫ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন ১৬ হাজার ৪৭৯ জন। এছাড়া আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩৫৯ জন, এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ৬ হাজার ১৭৭ জন। বর্তমানে মোট আইসোলেশনে আছেন ১০ হাজার ৩০২ জন।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।