১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:৩৯
শিরোনাম:

সৌদি আরবে ঈদুল আযহার নামাজ খোলা স্থানে নয়, হবে সীমিত পর্যায়ে মসজিদে

কোভিডের কারণে সৌদি আরবে প্রকাশ্যে খোলা ময়দান বা ঈদগাহে নয়, ঈদুল আযহার নামাজ হবে সীমাবদ্ধ স্থানে সীমিত পর্যায়ে। মসজিদের অভ্যন্তরে নির্দিষ্ট শারীরিক ও সামাজিক দূরত্ব (দেড় মিটার)বজায় রেখে এবারের ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। খোলা স্থানে ঈদুল আযহার নামাজ আয়োজন নিষিদ্ধ করা হয়েছে। গালফ নিউজ

সৌদি আরবের ধর্মমন্ত্রী আব্দুল লতিফ বিন আব্দুল আজিজ আল শেখ দেশটির বড় ও ছোট মসজিদগুলোতেই কেবল ঈদের নামাজ আয়োজনের নির্দেশ দিয়েছেন।

কোভিডের কারণে ব্যতিক্রমী পরিস্থিতিতেই এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে সৌদির ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়। একটি সার্কুলার জারি করে তা বিভিন্ন মসজিদ ও সংশ্লিষ্ট এলাকায় পৌঁছে দিতে বলা হয়েছে।

চারদিনের ঈদুল আযহার ধর্মীয় উৎসব আগামী ৩১ জুলাই থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। গত ৩১ মে সৌদি আরবে লকডাউন আংশিক প্রত্যাহারের পর মসজিদগুলো নামাজের জন্যে খুলে দেয়া হয়। এরপর মক্কার মসজিদগুলো ২১ জুন খুলে দেয়া হয়।

ঈদের নামাজে সবাইকে মাস্ক পরিধান, ব্যক্তিগতভাবে জায়নামাজ, কোরান শরীফ নিয়ে আসতে বলা হয়েছে। এছাড়া কোলাকুলি ও করমর্দন এড়িয়ে যেতে বলা হয়েছে। ব্যবহার করতে বলা হয়েছে স্বাস্থ্য অ্যাপ।