১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১১:১১
শিরোনাম:

বাংলাদেশে মানবদেহে চীনের কোভিড ভ্যাকসিন ট্রায়াল করতে আইসিডিডিআরবিকে অনুমোদন দিয়েছে বিএমআরসি

বিএমআরসির পরিচালক ডা. মাহমুদ জানান, আইসিডিডিআরবি ফেইজ থ্রি ট্রায়েলের জন্য একমাস আগে বিএমআরসির ন্যাশনাল রিসার্চ ইথিকস কমিটির কাছে আবেদন করেছিলেন। রিসার্চ কমিটি আজ অনুমোদন দিয়েছে। সেই ট্রায়ালটা সম্পন্ন করবেন।

ডা. মাহমুদ বলেন, আইসিডিডিআরবি ৭টা হাসপাতালের নাম উল্লেখ করেছেন। সেখানে যাদের ওপর এগুলো প্রয়োগ করবেন তাদের একটা তালিকা করে কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ট্রায়াল সম্পন্ন করবেন। যেসব প্রতিষ্ঠানের নাম দেয়া হয়েছে সেগুলো সব সরকারি প্রতিষ্ঠান।

আইসিডিডিআরবির পক্ষ থেকে জানানো হয়েছে, ভ্যাকসিন ট্রায়ালে চীনের সিনোভেক বায়োটেক কোম্পানিকে সহায়তা করবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)। রাজধানীর সাতটি হাসপাতালে এই কার্যক্রম চলবে

এই প্রক্রিয়ার প্রথম ধাপ হলো বাংলাদেশ চিকিৎসক গবেষণা পরিষদের(বিএমআরসি) অনুমোদন নেয়া। এই অনুমোদন নিয়েছে আইসিডিডিআরবি। এরপরে আরো বেশ কিছু প্রক্রিয়া রয়ে গেছে ভ্যাকসিন ট্রায়ালের বিষয়ে।

আইসিডিডিআরবির পক্ষ থেকে বলা হয়েছে, এখনো ঠিক হয়নি কবে নাগাদ সমঝোতা চুক্তি হবে। তাই এই ট্রায়ালের বিষয়ে এখনি কিছু বলা যাবে না। দুই পক্ষই চুক্তি হওয়ার আগ পর্যন্ত এই বিষয়ে কোনো কথা বলতে পারবে না।

জানা গেছে, এই ভ্যাকসিন সংক্রমিত হতে দিবে না। মানে এটি সুস্থ মানুষের ওপর প্রয়োগ করতে হবে। সেই হিসেবে বাংলাদেশে প্রথম ধাপে স্বাস্থ্য সেবা কর্মীদের ওপর ট্রায়েল করা হবে। এরপর সাধারণ মানুষের মধ্যে।

ভ্যাকসিনটি শুধু মাত্র রাজধানী ঢাকাতেই ট্রায়াল চালানো হবে বলে দায়িত্বশীলরা জানিয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেনি আইসিডিডিআরবি কর্মকর্তারা।