৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:১৭
শিরোনাম:

হার্ট অ্যাটাকের পর যৌন সম্পর্ক রাখলে বাঁচার সম্ভাবনা বাড়ে : ইসরায়েলের গবেষণা

দীর্ঘদিন এ ধারণার উল্টো ধারণা ছিল যে হার্ট অ্যাটাকের পর যৌন সম্পর্ক ঝুঁকিপূর্ণ। কিন্তু ইসরায়েলের গবেষকেরা জানান এ নতুন তথ্য। তেল আবিব ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা ২২ বছর ধরে গবেষণাটি করেছেন। তারা দেখেছেন, অসুস্থ হওয়ার পর কয়েক মাস যারা শারীরিক সম্পর্ক চালিয়ে যান পরবর্তী দুই দশকে তাদের মৃত্যুর সম্ভাবনা ৩৫ শতাংশ কম।

প্রথমবার হার্ট অ্যাটাকের কবলে পড়া ৪৯৫ জন রোগীকে পর্যবেক্ষণ করেন গবেষকেরা। তাদের কাছে জানতে চাওয়া হয় অসুস্থ হওয়ার পরের ছয় মাসে তারা শারীরিক সম্পর্ক কীভাবে চালিয়ে গেছেন।

গতকাল ইউরোপিয়ান জার্নাল অব প্রিভেনটিভ কার্ডিওলজিতে প্রকাশিত এক গবেষণায় এসব তথ্য জানা যায়। গবেষক দলের প্রধান প্রফেসর ইয়ারিভ গারবার বলছেন, হার্ট অ্যাটাকের পর অনেকেই যৌন মিলন চালিয়ে যেতে সংকোচ বোধ করেন। কিন্তু সুস্থ থাকার জন্য এটি খুব দরকারি।

দুই দশকের বেশি সময় ধরে চলা এই পর্যবেক্ষণের দিনগুলোতে ২১১ জন বা ৪৩ শতাংশ রোগী মারা যান। অন্যদিকে যৌন মিলন চালিয়ে যাওয়া মানুষদের মৃত্যুঝুঁকি ছিল এক তৃতীয়াংশ কম।

প্রশ্নের জবাবের ভিত্তিতে রোগীদের দুই গ্রুপে ভাগ করা হয়: যৌন মিলন চালিয়ে যাওয়া এবং কমিয়ে দেয়া।

এর আগে এ গবেষণা কাজে ইউনিভার্সিটি অব শিকাগোর এক দল গবেষক ৩৫০১ জন হার্ট অ্যাটাক রোগীর ওপর গবেষণা চালান।তখন যৌনকর্মকে শারীরিক কসরৎ হিসেবে নেওয়ার কথা বলা হয়।