১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৭:০৯
শিরোনাম:

সৌদিতে সদ্য নাগরিকত্ব পাওয়া বাংলাদেশী মুখতার আলমকে নিয়ে সৌদি গণমাধ্যমে ব্যাপক আলোড়ন

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : পবিত্র কাবার কিসওয়া তৈরির কারখানার ক্যালিগ্রাফার মুখতার আলম সম্প্রতি সৌদি নাগরিকত্ব পেয়েছেন। সৌদি সরকার বিশেষজ্ঞ দক্ষতা সম্পন্ন বিদেশী নাগরিকদের সম্মান প্রদান করার সিদ্ধান্ত নেওয়ার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

সৌদি গণমাধ্যম আরব নিউজের এক বিশেষ প্রতিবেদনে গতকাল বাংলাদেশী মুখতার আলমকে নিয়ে সংবাদ প্রকাশিত হয় I এতে উল্লেখ করা হয় যে, মক্কার চ্যারিটেবল অ্যাসোসিয়েশন ফর দ্য মেমোরাইজেশন অফ হোলি কোরানের একজন তত্ত্বাবধায়ক মুখতার আলম, জেদ্দায় হ্যান্ডস ক্রাফট অ্যাসোসিয়েশনের একজন আরবি ক্যালিগ্রাফি পরামর্শদাতা, জেদ্দার আরবি ক্যালিগ্রাফি সোসাইটির প্রতিষ্ঠাতা এবং সৌদি বৈজ্ঞানিক সোসাইটির সদস্য।

তিনি পূর্বে ২০০১ থেকে ২০১৪ সালের মধ্যে জেদ্দায় দার আল-আরকাম স্কুল দ্বারা আয়োজিত একটি আরবি ক্যালিগ্রাফি প্রতিযোগিতার প্যানেল কমিটির উপপ্রধান ছিলেন এবং ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত জাতীয়ভাবে এবং মক্কায় পরিচালিত অনুরূপ প্রতিযোগিতার জন্য সালিশ কমিটির সদস্য ছিলেন।১৯৯৫ থেকে ১৯৯৯এর মধ্যে, তিনি উম্ম আল-কুরা বিশ্ববিদ্যালয়ের শিল্প শিক্ষা বিভাগে ক্যালিগ্রাফি শিখে ছিলেন।

এছাড়াও, তিনি ১৯৮৯ সালে তুরস্কে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক আরবি ক্যালিগ্রাফি প্রতিযোগিতায় ফার্সি ক্যালিগ্রাফির জন্য একটি সহ অসংখ্য স্থানীয় এবং আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। তিনি পবিত্র কোরআনের দুটি লাইসেন্স ধারণ করেছেন যা তিনি শেখের কাছ থেকে ২০০২ এবং ২০১১ সালে পেয়েছিলেন।তিনি ফুয়াদ মুস্তফা, শেখ ইব্রাহিম আল-আখদারের ছাত্র, মদীনার মসজিদে নববীর প্রাক্তন ইমাম।

১৯৮০ সালে, আলম মক্কার চ্যারিটেবল অ্যাসোসিয়েশন ফর দ্য মেমোরাইজেশন অফ হোলি কোরানে যোগদান করেন এবং সেখানে ১৩ বছর কোরানের শিক্ষক হিসাবে কাজ করেন এবং তিন বছর তিনি মক্কার গ্র্যান্ড মসজিদের দার আল-আরকাম ইনস্টিটিউটে শিক্ষকতা করেন, যেটি কোরান মুখস্থ সংস্থার সাথে সম্পৃক্ত।

আলম মক্কার উম্ম আল-কুরা বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সালে শিল্প শিক্ষায় (ক্যালিগ্রাফি) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং একই প্রতিষ্ঠান থেকে ১৯৯২ সালে শিল্প শিক্ষায় স্নাতক ডিগ্রি অর্জন করেন।

উল্লেখ যে মুখতার আলম চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের রশীদের ঘোনা গ্রামে জন্মগ্রহণ করেন । তার বাবা মুফিজুর রহমান বিন ইসমাঈল শিকদার। মা শিরিন বেগম। মুখতারের চার ভাই ও এক বোন। বর্তমানে মুখতার আলম তার মা, স্ত্রী ও চার মেয়েকে নিয়ে পবিত্র নগরী মক্কায় বসবাস করছেন।