৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১:১৩
শিরোনাম:

ভারত থেকে ৭৫ শতক জমি ফেরত পেল বাংলাদেশ

নওগাঁর ধামইরহাট উপজেলার আগ্রাদিগুন সীমান্তে সীমানা নির্ধারণ নিয়ে প্রায় ৫০ বছরের বিবাদের নিষ্পত্তি হয়েছে। এতে করে ৭৫ শতক জমি ফেরত পেল বাংলাদেশ।

বুধবার (১২ এপ্রিল) দুপুরে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পর্যায়ে যৌথ মাপযোগ শেষে এ সিদ্ধান্ত জানানো হয়। বৈঠকে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর ব্যাটালিয়ন পর্যায়ের কর্মকর্তাগণ ও ভূমি জরিপ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বর্ডার গার্ড বাংলাদেশের পক্ষে ছিলেন, ১৪ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল হামিদ উদ্দিন ও ১৬৪ বিএসএফের কমান্ডেন্ট এসকে মিশ্রা।

স্থানীয়রা জানান, আগ্রাদ্বিগুন সীমান্তে সীমানা ও ৭৫ শতাংশ জমির মালিকানা নিয়ে বেশ কিছুদিন ধরে দ্বন্দ্ব চলে আসছিল। জমিটি বাংলাদেশের ১০০ গজ অভ্যন্তরে। দীর্ঘদিন ধরে সেখানে বাংলাদেশের কৃষকরা চাষাবাদ করে আসছিলেন। চলতি মৌসুমে চাষাবাদে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বাধা দিলে দ্বন্দ্ব নিরসনে ১৪ বিজিবির পক্ষ থেকে পতাকা বৈঠক আহবান করা হয়।

১৪ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল হামিদ জানান, এই জমিটি নিয়ে ৫০ বছর ধরে বিবাদ চলছিল। দু’দেশের যৌথ জরিপে এটি বাংলাদেশের সম্পত্তি তা প্রমাণিত হয়েছে। চাষিরা আবারও তাদের জমিতে চাষাবাদ করতে পারবেন।