২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:১৫
শিরোনাম:

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিএনপি নেতার উস্কানিমূলক মন্তব্যের নিন্দা যুক্তরাষ্ট্রের

মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স প্রধান শ্যান জে. ম্যাকেনটোশ মঙ্গলবার বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসকে দেয়া এক সাক্ষাৎকারে এ নিন্দা জানান।

তিনি বলেন যে রাজশাহীতে স্থানীয় বিএনপি নেতা সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কবরস্থানে পাঠানোর’ হুমকি দিয়ে যে কোনো ধরনের উত্তেজক ভাষা, ভীতি প্রদর্শন বা সহিংসতার হুমকির নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্র সহিংসতা উসকে দেওয়ার যেকোনো প্রচেষ্টার বিরুদ্ধে দৃঢ়ভাবে অবস্থান করছে এবং ‘আমরা গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের নীতির প্রতি আমাদের সমর্থন পুনর্ব্যক্ত করছি’।

দেশব্যাপী যখন বিএনপির রাজশাহী জেলা আহ্বায়ক আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে বিক্ষোভ ও কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছে ঠিক সে সময়েই মার্কিন দূতাবাস থেকে এ ধরণের মন্তব্য আসলো।

ম্যাকিনটোশ বলেন, যুক্তরাষ্ট্র একটি স্থিতিশীল, সমৃদ্ধ ও গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য বাংলাদেশকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

রাজনৈতিক স্থিতিশীলতা, শান্তিপূর্ণ সহাবস্থান, এবং গণতান্ত্রিক নীতির প্রতি শ্রদ্ধা যে কোনো সমাজের বিকাশের জন্য অত্যাবশ্যক বলেও তিনি জানান।

গত ১৯ মে রাজশাহীর পুঠিয়ার শিবপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এক সমাবেশে বিএনপি নেতা প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে প্রকাশ্যে ‘মৃত্যুর হুমকি’ দেন। সমাবেশে চাঁদ বলেন, আমরা আর ২৭ বা ১০ দফা দাবি করব না, এখন একটাই দফা শেখ হাসিনাকে কবরস্থানে পাঠানো। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া