৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:০৯
শিরোনাম:

ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই: তাজুল

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল সুষ্ঠু ও সুন্দর হওয়ায় দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে।

এমন মন্তব্য করেছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। ম্যানুয়াল পদ্ধতিতে ভোটগ্রহণে কারচুপির সুযোগ থাকতে পারে কিন্তু ইভিএমে ভোট কারচুপির কোনো সুযোগ নেই বলেও জানান তিনি। সোমবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সাংবাদিকদের তিনি আরও বলেন, এ ক্ষেত্রে কিছু মেশিনের সমস্যা হয়েছে, সেটি হতেই পারে। নতুন পদ্ধতির ক্ষেত্রে টেকনিক্যাল কিছু চ্যালেঞ্জ দেখা দিতেই পারে। আমেরিকা-ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে নির্বাচনে ইভিএম ব্যবহারেও কিছু সমস্যা দেখা দিয়েছিল। তবে, সারা দেশে ইভিএমে নির্বাচন হওয়া সম্ভব নয়, পর্যায়ক্রমে এ পদ্ধতি শুরু হতে পারে।

গতকাল রোববার (১৬ জানুয়ারি) নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোটারা ইভিএমে স্বল্প সময়ে ভোট দেন। তবে কিছু বয়স্ক ভোটার ‘বিপত্তির’ কথা জানান। এ নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

এবারই প্রথম নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে সিটির ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রের এক হাজার ৩৩৩টি বুথে প্রথম একযোগে ইভিএমে ভোটগ্রহণ করা হয়। আর নারায়ণগঞ্জ সিটিতে তৃতীয় বারের মতো এ নির্বাচনে মেয়র পদে জয়ী হন সেলিনা হায়াৎ আইভী।

উল্লেখে, বিগত ২০১১ সালের নির্বাচনে পরীক্ষামূলকভাবে কয়েকটি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হয়।